অ্যাকসেসিবিলিটি লিংক

বাসে বোমা হামলায় সিরিয়ার ১৮ সৈন্য নিহত  


সিরিয়া

দামেস্কের একটি শহরতলিতে একটি বাসে বোমা হামলায় বৃহস্পতিবার ১৮ জন সিরিয়ার সেনা নিহত এবং কমপক্ষে ২৭ জন আহত হয়েছে, সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একটি সামরিক সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, দেশটির উত্তরাঞ্চলে যুদ্ধ শুরু হয়েছে।

যুদ্ধবিধ্বস্ত দেশটির সরকার নিয়ন্ত্রিত অংশে গত কয়েক বছর ধরে একই ধরনের হামলায় কয়েক ডজন সৈন্য নিহত ও আহত হয়েছে। গত মার্চে মধ্য সিরিয়ার পালমিরার কাছে জঙ্গিরা একটি সামরিক বাসে হামলা চালালে ১৩ জন সৈন্য নিহত এবং ১৮ জন আহত হয়।

সিরিয়ার কর্তৃপক্ষ অতীতে এই ধরনের হামলার জন্য ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর জঙ্গিদের দায়ী করেছে। আইএস ২০১৯ সাল থেকে দেশটির আঞ্চলিক নিয়ন্ত্রণ হারানো সত্ত্বেও দক্ষিণ ও মধ্য সিরিয়ায় সক্রিয় রয়েছে।

সিরিয়ার উত্তরাঞ্চলে ২০১৮ সাল থেকে আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট একটি গ্রুপের সদস্যরা তুরস্ক সমর্থিত বিরোধী যোদ্ধাদের দখলে থাকা একটি শহর দখল করে নিয়েছে। বিদ্রোহী-নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলের সবচেয়ে শক্তিশালী জঙ্গি গোষ্ঠী অর্থাত্ আরবীতে যার নাম হায়াৎ তাহরির আল-শাম (এইচটিএস) মানে লেভান্ট লিবারেশন কমিটির সদস্যরা - যারা ঐ অঞ্চলে প্রতিদ্বন্দ্বী বিদ্রোহী গোষ্ঠীগুলির মধ্যে শক্তিশালী দল তাদের সঙ্গে কয়েক দিন ধরে লড়াইয়ের পরে আফরিন শহরটি দখল করে নেয়।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের যুদ্ধ বিরোধী এক পর্যবেক্ষক বলেছেন, এইচটিএস তুরস্ক-সমর্থিত গোষ্ঠীগুলির কাছ থেকে ঐ অঞ্চলের প্রায় ৩০টি সামরিক পোস্ট দখল করে নিয়েছে।

XS
SM
MD
LG