অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জ্বালানী স্থাপনায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা


ম্যাক্সার টেকনোলজিস প্রদত্ত এই স্যাটেলাইট চিত্রটিতে রাশিয়ান আক্রমণের পর ইউক্রেনের কিয়েভে ক্ষতিগ্রস্ত একটি পাওয়ার স্টেশনের ছবি দেখা যাচ্ছে। ১২ অক্টোবর, 2022,
ম্যাক্সার টেকনোলজিস প্রদত্ত এই স্যাটেলাইট চিত্রটিতে রাশিয়ান আক্রমণের পর ইউক্রেনের কিয়েভে ক্ষতিগ্রস্ত একটি পাওয়ার স্টেশনের ছবি দেখা যাচ্ছে। ১২ অক্টোবর, 2022,

রাশিয়ার বাহিনী শনিবার ইউক্রেনে আরও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। দেশটির জ্বালানী সরবরাহকারী স্থাপনাগুলিকে লক্ষ্য করে হামলা চালায় তারা। হামলায় ইউক্রেনের রাজধানী অঞ্চলের একটি প্রধান জ্বালানি কেন্দ্র ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেক্সি কুলেবা বলেছেন, হামলায় কেউ নিহত বা আহত হয়নি। বিদ্যুত্ ট্রান্সমিশন কোম্পানি ইউক্রেনারগো বলেছে, মেরামতকারী কর্মীরা অজ্ঞাত স্থানে বিদ্যুৎ পুনরুদ্ধারের জন্য কাজ করছে, তবে সম্ভাব্য বিদ্যুত্ বিভ্রাটের বিষয়ে বাসিন্দাদের তারা সতর্ক করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের উপপ্রধান কিরিলো টাইমোশেঙ্কো কিয়েভ এলাকার বাসিন্দাদের এবং তিনটি পার্শ্ববর্তী অঞ্চলের জনগণকে সন্ধ্যার সর্বোচ্চ চাহিদার সময় বিদ্যুৎ সংরক্ষণ করার আহ্বান জানিয়েছেন।

গত সপ্তাহে রাশিয়ার বাহিনী ইউক্রেনের শহরগুলিতে বিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে বিদ্যুত্ কেন্দ্র , আবাসিক ভবন, রাস্তা এবং বিনোদন এলাকায় আঘাত করায় কয়েক ডজন মানুষ নিহত হয়।

মনে করা হচ্ছে রাশিয়ার সর্বসাম্প্রতিক এই সামরিক অভিযান হচ্ছে এক সপ্তাহ আগে একটি ট্রাক বোমা বিস্ফোরণের প্রতিশোধ। ঐ বিস্ফোরণে রাশিয়ার সঙ্গে অধিকৃত ক্রাইমিয়া উপদ্বীপের সংযোগকারী একমাত্র সেতুটি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য আরেক দফা সামরিক সহায়তা ঘোষণা করায় আক্রমণের তীব্রতা বাড়িয়ে দেয় রাশিয়া। হোয়াইট হাউজ কিয়েভকে সাহায্য করার জন্য একটি নিরাপত্তা প্যাকেজ হিসাবে ৭২ কোটি ৫০ লাখ ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আরও সৈন্য পাঠিয়ে যুদ্ধের কলেবর আরও বাড়ানোর সাম্প্রতিক পদক্ষেপ এর পক্ষে সাফাই গেয়েছেন।

পুতিন শুক্রবার বলেন, ইউক্রেনের উপর ব্যাপক নতুন হামলার প্রয়োজন নেই এবং রাশিয়া দেশটিকে ধ্বংস করতে চাইছে না। একই সময়ে, রাশিয়ার নেতা এও বলেন, ইউক্রেনের যুদ্ধ এবং সংঘাতে লড়াইয়ের জন্য ২২২,০০০ রুশ সংরক্ষিত সৈন্যদের সাম্প্রতিক সময়ে সংগঠিত করার বিষয়ে তার "কোন অনুশোচনা নেই"।

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শুক্রবার তার রাতের ভাষণে বলেন, রাশিয়ায় "হতাশার পরিবেশে" বিরাজ করছে।

তিনি বলেন, "হ্যাঁ, তাদের এখনও যুদ্ধক্ষেত্রে নিক্ষেপ করার জন্য যথেষ্ট লোক রয়েছে, তাদের কাছে অস্ত্র, ক্ষেপণাস্ত্র এবং 'শাহেদ' [ইরানি ড্রোন] আছে, যা তারা ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহার করছে।"

XS
SM
MD
LG