অ্যাকসেসিবিলিটি লিংক

রিটের শুনানি শেষে কাপ্তাই হ্রদ দখলকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট


বাংলাদেশ হাইকোর্ট (ফাইল ছবি)

আগামী ৩০ দিনের মধ্যে রাঙামাটির কাপ্তাই হ্রদের অবৈধ দখলকারীদের তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।একইসঙ্গে আদালত কাপ্তাই হ্রদের মাটি ভরাট বা স্থাপনা নির্মাণ আর যাতে না হয় সে ব্যাপারে কার্যকরী ব্যবস্থা নিতে রাঙামাটি ডিসি ও এসপিসহ সংশ্লিষ্ট ১২ বিবাদীর প্রতি নির্দেশ দিয়েছেন। এছাড়া, আগামী দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে আদালতে অগ্রগতি প্রতিবেদন দিতে বলেছেন হাইকোর্ট।

হ্রদটির অবৈধ দখল বন্ধ, জরিপ করে হ্রদের সীমানা নির্ধারণ এবং অবৈধ দখলদারদের উচ্ছেদ চেয়ে জনস্বার্থে করা রিটের শুনানি শেষে, সোমবার (১৭ অক্টোবর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

এছাড়া, আদালত কাপ্তাই হৃদের অবৈধ দখল, মাটি ভরাট ও স্থাপনা নির্মাণ বন্ধে প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অবৈধ দখলদার উচ্ছেদের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন। চার সপ্তাহের মধ্যে বিবাদীদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মাঈনুল হাসান।

হ্রদটি দখলের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদযুক্ত করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে রবিবার (১৬ অক্টোবর) হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. ছারওয়ার আহাদ চৌধুরী ও আইনজীবী রিপন বাড়ৈ। ঐ রিটের ওপর সোমবার শুনানি হয়।

XS
SM
MD
LG