অ্যাকসেসিবিলিটি লিংক

২০২২ সালের বুকার পুরষ্কার জিতলেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলকা


২০২২ সালের বুকার পুরস্কারজয়ী বই “দ্য সেভেন মুনস অব মালি আলমিদা” হাতে লেখক শেহান করুনাতিলকা (১৭ অক্টোবর, ২০২২, লন্ডন)
২০২২ সালের বুকার পুরস্কারজয়ী বই “দ্য সেভেন মুনস অব মালি আলমিদা” হাতে লেখক শেহান করুনাতিলকা (১৭ অক্টোবর, ২০২২, লন্ডন)

সোমবার শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলকা একজন মৃত যুদ্ধ-আলোকচিত্রীর পরকালের অভিযান নিয়ে লেখা তার দ্বিতীয় উপন্যাস দ্য সেভেন মুনস অব মালি আলমিদা-র জন্য বুকার পুরস্কার জিতেছেন।

করুনাতিলকা ইংলিশ ল্যাংগুয়েজ লিটারারি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে রানী কনসর্ট ক্যামিলার কাছ থেকে একটি ট্রফি পান। একইসঙ্গে তিনি ৫০ হাজার পাউন্ড (৫৬ হাজার ৮১০ ডলার) পুরস্কারও পান। উল্লেখ্য, ২০১৯ সালের পর এবারই প্রথম সশরীরে এই অনুষ্ঠান হল।

১৯৯০ সালের গৃহযুদ্ধের পটভূমিকায় রচিত গল্পে একজন সমকামী যুদ্ধ-আলোকচিত্রী ও জুয়াড়ি মালি আলমিদার মৃত্যুর পর জেগে ওঠা পরবর্তী ঘটনার বর্ণনা দিয়েছেন করুনাতিলকা।

মালির জন্য সময়ই ছিল সবচেয়ে মূল্যবান সম্পদ, কারণ তার কাছে ছিল “সাতটি চাঁদ”, যার মাধ্যমে তিনি তার ভালোবাসার মানুষদের দিকনির্দেশনা দিয়ে তারই তোলা কিছু লুকিয়ে রাখা ছবির কাছে নিয়ে যান। এই ছবিগুলোতে ফুটে উঠেছে তার দেশের সংঘর্ষের সহিংস চিত্র।

করুনাতিলকা পুরস্কার গ্রহণের পর শুভেচ্ছা বক্তব্যে বলেন, “আমার আশা, সেভেন মুনস খুব-বেশি-দূরে-নয় এমন ভবিষ্যতে শ্রীলঙ্কায় পঠিত হবে, যেখানে সবাই বুঝবেন যে এসব দুর্নীতি, জাতিগত বিদ্বেষ ও চাটুকারিতার ধারণাগুলো কখনোই কাজ করেনি এবং ভবিষ্যতেও করবে না।”

তিনি বলেন, “আমি আশা করি এটি শ্রীলঙ্কায় পড়া হবে এবং দেশটি এই গল্পগুলো থেকে শিখতে পারবে এবং ‘সেভেন মুনস’ বইয়ের দোকানের কল্পকাহিনী বিভাগে থাকবে এবং একে কেউ বাস্তববাদ বা রাজনৈতিক বিদ্রূপ হিসেবে ভুল করবেন না।”

বুকার পুরস্কারের আগের বিজয়ীদের মধ্যে আছেন মার্গারেট অ্যাটউড, সালমান রুশদি ও ইয়ান মারটেল। ১৯৬৯ সাল থেকে এই পুরস্কার প্রথা চালু হয়েছে।

XS
SM
MD
LG