অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার হুমকির মধ্যে টোকিওতে বৈঠক করবেন যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা


দক্ষিণ কোরিয়ার সৈন্যরা দক্ষিণ কোরিয়ার ইয়েজুতে যুক্তরাষ্ট্রের সৈন্যদের সাথে নদী পারাপারের একটি যৌথ অপারেশন মহড়ায় অংশ নিচ্ছে। ১৯ অক্টোবর, ২০২২।

উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির মধ্যে যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তারা আগামী সপ্তাহে টোকিওতে বৈঠক করবেন।

যুক্তরাষ্ট্র তার মিত্রদের প্রতি তার লৌহদৃঢ় প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করেছে তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রক বলতে অস্বীকার করেছে যে ওয়াশিংটন কোরীয় উপদ্বীপে কৌশলগত পারমাণবিক অস্ত্র পুনঃস্থাপনের বিষয়টি বিবেচনা করবে কিনা এবং দক্ষিণ কোরিয়া সরকার এমন একটি অনুরোধ করেছে কিনা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, আগামী সপ্তাহে টোকিওতে জাপানের ভাইস পররাষ্ট্রমন্ত্রী মরি তাকেও এবং দক্ষিণ কোরিয়ার ফার্স্ট ভাইস পররাষ্ট্রমন্ত্রী চো হিউন্ডং-এর সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান।

শেরম্যানের আলোচনায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং তাইওয়ান সহ আঞ্চলিক নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সোমবার বলেছেন যে চীন তাইওয়ানকে তার নিয়ন্ত্রণে আনতে দৃঢ়প্রতিজ্ঞ, সম্ভবত জোর করে, "অনেক দ্রুত সময়ের মধ্যে।"

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ফোন ব্রিফিংয়ের সময় বলেছেনআঞ্চলিক নিরাপত্তার " একটি বড় অংশ তাইওয়ান ", যে ‍বিষয়ে শেরম্যান টোকিওতে মিত্রদের সাথে আলোচনা করার পরিকল্পনা করেছেন। তিনি বলেন, "আমরা আশা করি প্রণালীর উভয় পাশের (তাইওয়ান) পার্থক্য শান্তিপূর্ণ উপায়ে সমাধান করা হবে।"

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের গতি বাড়ানোর এ সময়ে, ঐ ঊর্ধ্বতন কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেন যে যুক্তরাষ্ট্র "কোরিয়া প্রজাতন্ত্র ও জাপানের প্রতিরক্ষার প্রতিশ্রুতিতে দৃঢ় রয়েছে।"

উত্তর কোরিয়ার সরকারী নাম ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া (ডিপিআরকে) উল্লেখ করে কর্মকর্তাটি বলেন, “আমরা ডিপিআরকে-কে আরও উস্কানি দেওয়া থেকে বিরত থাকার এবং টেকসই ও সারগর্ভ সংলাপে জড়িত থাকার আহ্বান জানাচ্ছি।

ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন যে যুক্তরাষ্ট্র " ডিপিআরকে--এর সাথে পূর্বশর্ত ছাড়াই সংলাপের জন্য নিজেকে উন্মুক্ত রেখেছে", যা তারা বলেন কোরীয় উপদ্বীপের সম্পূর্ণরূপে পরমাণু নিরস্ত্রীকরণ হবার চূড়ান্ত লক্ষ্যের চাবিকাঠি।

কিন্তু উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ওয়াশিংটনের সংলাপের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছেন, তিনি কখনই পারমাণবিক অস্ত্র ছাড়বেন না।

XS
SM
MD
LG