অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ায় আল-শাবাবকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের বিমান হামলা, ২ জন নিহত


ইউএস আফ্রিকা কমান্ড (আফ্রিকম) জানিয়েছে, যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমান আল-শাবাব সন্ত্রাসীদের লক্ষ্য করে হামলা চালালে দুইজন নিহত হয়েছে। তারা সোমালি ন্যাশনাল আর্মি বাহিনীকে আক্রমণ করছিল।

রবিবার মোগাদিশু থেকে ২১৮ কিলোমিটার উত্তর-পশ্চিমে সোমালিয়ার বুলোবার্ডের কাছে আক্রমণটি হয়েছিল।

আফ্রিকম বলছে যে তাদের প্রাথমিক মূল্যায়ন হল যে দুই সন্ত্রাসী যারা সক্রিয়ভাবে সোমালি বাহিনীকে আক্রমণ করছিল, তারা নিহত হয়েছে এবং কোন বেসামরিক লোক হতাহত হয়নি।

"আল-শাবাব হল বিশ্বের বৃহত্তম এবং গতিশীলভাবে সক্রিয় আল-কায়েদা নেটওয়ার্ক এবং যুক্তরাষ্ট্রের বাহিনীকে আক্রমণ করার এবং যুক্তরাষ্ট্রের নিরাপত্তা স্বার্থের জন্য হুমকি দেওয়ার ইচ্ছা ও ক্ষমতা তারা উভয়ই প্রমাণ করেছে," কমান্ড মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, "এই বিদ্বেষপূর্ণ সন্ত্রাসী গোষ্ঠীটিকে বেসামরিক নাগরিকদের উপর হামলার পরিকল্পনা ও পরিচালনা করা থেকে বিরত রাখার জন্য ব্যবস্থা নেওয়া অব্যাহত থাকবে।"

এই মাসে সোমালিয়ায় আল-শাবাব দুটি বড় হামলা চালানোর পর যুক্তরাষ্ট্রের এই হামলা সংগঠিত হল।

দক্ষিণ উপকূলীয় শহর কিসমায়োতে রবিবার তাওয়াকাল হোটেলে একটি অবরোধে কমপক্ষে ১১ জন নিহত হয়েছিল এবং অক্টোবরের শুরুতে, বেলেডওয়েন শহরে একটি ট্রিপল বোমা হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছিল।

সোমালি ন্যাশনাল আর্মি এবং সেন্ট্রাল সোমালিয়ায় সহযোগী মিলিশিয়া যৌথভাবে সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে আক্রমণ শুরু করেছে।

মোগাদিশু-ভিত্তিক নিরাপত্তা সংস্থা ঈগল রেঞ্জেস সার্ভিসেস-এর পরিচালক আবদিসালাম গুলেদ ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে আল-শাবাব হয়তো সরকারি বাহিনীকে লক্ষ্যবস্তু করার চেষ্টা করছে যারা সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে আক্রমণের পরিকল্পনা করার জন্য হোটেলে বৈঠক করছিল।

ভয়েস অফ আমেরিকার সোমালি সার্ভিস এই প্রতিবেদনটি করেছে।

XS
SM
MD
LG