অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ সিরিয়ায় ইসলামিক স্টেট গ্রুপ এখনও সক্রিয়, বলছেন পর্যবেক্ষকরা


সিরিয়ার দারা এলাকার মানচিত্র।

দক্ষিণ সিরিয়ায় সিরীয় এবং রুশ বাহিনীর ব্যাপক উপস্থিতি সত্ত্বেও, ইসলামিক স্টেট গ্রুপের সাথে যুক্ত জঙ্গিরা এই অঞ্চলে সক্রিয় বলে মনে করা হচ্ছে।

স্থানীয় এক সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে স্থানীয় যোদ্ধারা, যাদের মধ্যে কেউ কেউ সিরিয়ার সরকারের সাথে সম্পৃক্ত ছিল, দক্ষিণাঞ্চলীয় প্রদেশ দারার একটি শহরে আইএস অপারেটিভদের কয়েকটি আস্তানা লক্ষ্য করে একটি অভিযান চালায়। অভিযানের সময়, অন্তত ছয় আইএস সদস্য নিহত হয় এবং আইএস অপারেশন সেন্টার হিসেবে ব্যবহৃত তিনটি বাড়ি ধ্বংস করা হয়।

রবিবার শেষ হওয়া কয়েক দিনের অভিযান, সিরিয়ার রাজধানী দামেস্কে ১৩ অক্টোবরের একটি সামরিক বাসে বোমা হামলার প্রতিক্রিয়া হিসাবে মনে করা হচ্ছে। ওই হামলায় কমপক্ষে ১৮জন সিরীয় সৈন্য নিহত হয়।

সিরিয়ার সরকারের শক্তিশালী সমর্থক রাশিয়া, দারায় আইএস সেলকে হামলা চালানোর জন্য অভিযুক্ত করেছে।

তবে, সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ভিওএ-কে বলেছে, দারায় টার্গেট করা ব্যক্তিরা দামেস্ক বোমা হামলার জন্য দায়ী কিনা, তা নিশ্চিত করা সম্ভব হয়নি।

নিরাপত্তার কারণে নাম প্রকাশ না করার শর্তে দারায় একজন সংবাদ কর্মী ভিওএ-কে বলেছেন, গত সপ্তাহে সংঘর্ষের সময় নিহত আইএস অপারেটিভদের একজন দক্ষিণ সিরিয়ার বেশ কয়েকজন সাবেক বিরোধী ব্যক্তিত্বকে হত্যার জন্য দায়ী একজন শীর্ষ স্থানীয় নেতা।

২০১৮ সাল থেকে, যখন সিরিয়ার সরকারী বাহিনী এবং সহযোগী মিলিশিয়ারা বিদ্রোহী বাহিনী থেকে অঞ্চলটি পুনরুদ্ধার করে, তখন দারা এবং আশেপাশের এলাকায় মাঝে মাঝে আক্রমণ লক্ষ্য করা গেছে। আইএস জঙ্গি এবং অন্যান্য চরমপন্থী গোষ্ঠীরা এই আক্রমণ চালিয়েছে বলে দাবি করে।

সিরিয়ার গবেষক সাদারাদিন কিন্নো, যিনি যুদ্ধবিধ্বস্ত দেশটিতে জঙ্গি গোষ্ঠীগুলিকে ঘনিষ্ঠভাবে অনুসরণ করেন, বলেছেন সিরিয়ার সরকার এবং তার রুশ মিত্ররা আইএসসহ সমস্ত উগ্রবাদী গোষ্ঠীগুলি থেকে দক্ষিণকে মুক্ত করেনি৷

কিন্নো বলেন, সিরিয়ার সরকার বর্তমানে আইএস অপারেটিভদের সম্পূর্ণভাবে তাদের নিয়ন্ত্রণে থাকা এলাকায় ঠেলে দিতে পারছে না।

২০১৮ সালে একটি রাশিয়ান-দালালি চুক্তির অংশ হিসাবে, তাদের অস্ত্র জমা দিতে কিংবা সিরীয় সরকারের শাসনের অধীনে যুদ্ধ করতে রাজি হবার শর্তে, সিরিয়ার সরকার বেশ কয়েকটি বিদ্রোহী দলকে দারায় থাকার অনুমতি দিয়েছিল। কিছু দল অবশ্য সরকারী বাহিনীর সাথে যুদ্ধ না করে, তাদের অস্ত্র নিজেদের কাছে রেখে দিয়েছিল।"

বেলজিয়াম-ভিত্তিক সিরিয়ার রাজনৈতিক বিশ্লেষক হিশাম আল-মাসালমেহ বলেছেন, "সিরীয় সরকারের বর্ণনা হল যে, ২০১৮ সাল থেকে দক্ষিণের সমস্ত মৌলবাদী গোষ্ঠীগুলির সদস্যদের গ্রেপ্তার করা হয়েছে, তবে আমরা দারা জুড়ে শহরগুলিতে দায়েশের উত্থানের কথা শুনছি"।

তিনি ভিওএ-কে বলেছেন, "দক্ষিণ সিরিয়ার প্রতিটি শহর কয়েক ডজন তল্লাশি চৌকি দ্বারা নিয়ন্ত্রিত, তাই এই দায়েশ সেলগুলি কীভাবে এলাকার যে কোনও শহরে অনুপ্রবেশ করতে পেরেছিল, তা প্রশ্নবিদ্ধ।"

তিনি বলেন, "এটা স্পষ্ট যে, সরকার তাদের স্থানীয় বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবহার করার চেষ্টা করে।"

XS
SM
MD
LG