অ্যাকসেসিবিলিটি লিংক

উগান্ডার দৃষ্টি প্রতিবন্ধীদের এক স্কুলে অগ্নিকাণ্ডে ১১ শিশু নিহত


উগান্ডার মুকোনো জেলার লুগা গ্রামে সালামা স্কুল ফর দ্য ব্লাইন্ডে আগুন লাগার সময় এক শিশুর মা কান্নাকাটি করছেন, ২৫ অক্টোবর, ২০২২।

উগান্ডার পুলিশ দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য একটি বোর্ডিং স্কুলে আগুন লাগার কারণ অনুসন্ধান করছে। আগুনে চার থেকে ১৩ বছর বয়সী, ১১ জন মেয়ে নিহত হয়েছে।

উগান্ডার মধ্যাঞ্চলীয় মুকোনো জেলার সালামা স্কুল ফর দ্য ব্লাইন্ড-এ সোমবার মধ্যরাতের কিছু পরে আগুন লাগে। মেয়েদের এই ডরমিটরিতে ১৭ জন শিশু ছিল।

কাম্পালার উপ-পুলিশ মুখপাত্র লুক ওওয়েসিগির বলেন, পুলিশ একটি ফরেনসিক দল মোতায়েন করেছে, যারা মৃত শিশুদের লাশ পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরের আগে ডিএনএ পরীক্ষা করবে।

ওওয়েসিগির জানান, "আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। তবে অগ্নিকাণ্ডের ফলে এ পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। ছয়জনের অবস্থা আশঙ্কাজনক। "

কিসোগা শহরের 'সালাম স্কুল ফর দ্য ব্লাইন্ড'-এ ৭০ জন দৃষ্টিপ্রতিবন্ধী শিশু রয়েছে।

শহরটির মেয়র হাডসন কিয়াগা ভয়েস অফ আমেরিকাকে বলেন, বিচ্ছিন্ন এই স্কুলে আগুন লাগার ফলে প্রতিবেশীরা হতবাক হয়ে পড়ে। কিয়াগা বলেন, স্কুলের পাওয়ার সুইচটি মেট্রনের ঘরে রয়েছে, তবে কী কারণে আগুন লেগেছে তা তিনি জানেন না। মেট্রন আগুন থেকে রক্ষা পেয়েছেন, কিন্তু কোনও শিক্ষার্থীকে বাঁচাতে পারেননি।

ব্রিটেনের প্রিন্সেস অ্যান এবং উগান্ডার ফার্স্ট লেডি জ্যানেট মুসেভেনির সেখানে পরিকল্পিত সফরের মাত্র কয়েক দিন আগে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জানুয়ারি থেকে উগান্ডার বেশ কয়েকটি স্কুলে আগুন লেগেছে, তবে নিরাপত্তা কর্মকর্তারা এখনও আগুন লাগার কারণ খুঁজে পাননি।

স্কুলগুলিকে দেওয়া নির্দেশিকায় শিক্ষা মন্ত্রক স্কুল ভবনগুলির মধ্যে সমস্ত ডরমিটরিতে বেশ কয়েকটি জায়গায় অগ্নি নির্বাপক যন্ত্রের পরামর্শ দিয়েছে । তবে বেশিরভাগ স্কুলেই এ ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেই।

XS
SM
MD
LG