অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক প্রথমবার সংসদে বিরোধী দলের মুখোমুখি


ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার জেরেমি হান্টের সাথে, লন্ডনের ডাউনিং স্ট্রিটে তার প্রথম মন্ত্রিসভার বৈঠক করেন। ২৬ অক্টোবর, ২০২২, (স্টেফান রুসো/রয়টার্সের মাধ্যমে পুল)

ঋষি সুনাক বুধবার ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো সংসদে বিরোধীদের মুখোমুখি হন, তিনি আশ্বাস দিতে চান যে তার নতুন সরকার অর্থনৈতিক স্থিতিশীলতা এবং ধারাবাহিকতা প্রদান করবে, কারণ তার পূর্বসূরির কর পরিকল্পনার কারণে বাজারে বিশৃঙ্খলা শুরু হয়েছিল।

সুনাক, যিনি মঙ্গলবার দায়িত্ব গ্রহণ করেছেন, এমন একটি সরকার নিয়োগ করেছেন যা তার দুই পূর্বসূরি বরিস জনসন এবং লিজ ট্রাসের প্রশাসনের অভিজ্ঞ মন্ত্রীদের সাথে মিত্রদের যুক্ত করেছে, কারণ তিনি ব্রিটেনের একাধিক অর্থনৈতিক সমস্যা মোকাবেলা করার চেষ্টা করছেন। তার সরকারের প্রথম কাজগুলির মধ্যে একটি ছিল ১৭ নভেম্বর পর্যন্ত একটি মূল অর্থনৈতিক বিবৃতি বিলম্বিত করা, যাতে সরকার যে জীবনযাত্রার ব্যয়-সঙ্কট মোকাবেলা করতে চায় সে ব্যাপারে সবচেয়ে সঠিক সম্ভাব্য পূর্বাভাস পাওয়া যায়।

সুনাক হাউজ অফ কমন্সে বলেন, "আর্থিক স্থিতিশীলতা এবং আস্থা পুনরুদ্ধার করতে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে। আমরা এটি একটি ন্যায্য উপায়ে করব, আমি সর্বদা সবচেয়ে দুর্বলদের রক্ষা করব। আমরা কোভিড-এ এটি করেছি এবং আমরা এটি আবার করব।"

বিরোধী রাজনীতিকরা তার নতুন সরকারের বহন করা পার্টির নেতাদের অতীতের ভুলগুলোর দিকে মনোনিবেশ করেন।যেমন জনসনের মন্ত্রিসভার মন্ত্রীরা - যারা বেশ কয়েকটি নৈতিক কেলেঙ্কারির পরে জুলাই মাসে পদত্যাগ করেছিলেন এবং ট্রাস, যার সরকার মাত্র সাত সপ্তাহ স্থায়ী হয়েছিল৷

ট্রাস গত মাসে উন্মোচন করা কোন অর্থায়ন ছাড়াই কর হ্রাসের একটি প্যাকেজ আর্থিক বাজারে ঋণের বোঝা আরো বাড়িয়ে তোলে, পাউন্ডকে রেকর্ড পরিমাণ নীচে নামিয়ে নিয়ে যায় এবং ব্যাংক অফ ইংল্যান্ডকে হস্তক্ষেপ করতে বাধ্য করে। ব্রিটেনের ভঙ্গুর অর্থনীতিকে দুর্বল করে এবং কনজারভেটিভ পার্টির মধ্যে ট্রাসের কর্তৃত্বকে বিনষ্ট করে।

সুনাককে কনজারভেটিভরা একটি নিরাপদ হাত হিসাবে দেখেন যা তারা আশা করে যে মন্দার দিকে অগ্রসর হওয়া অর্থনীতিকে স্থিতিশীল করতে পারে এবং দলের হ্রাসমান জনপ্রিয়তা রোধ করতে পারে।

সুনক তার মন্ত্রীপরিষদে কনজারভেটিভ পার্টির বিভিন্ন শাখা থেকে লোক এনেছেন। তিনি ট্রাস সরকারের প্রায় এক ডজন সদস্যকে সরিয়ে দেন কিন্তু পররাষ্ট্র মন্ত্রী জেমস ক্লিভারলি এবং প্রতিরক্ষা মন্ত্রী বেন ওয়ালেস সহ বেশ কয়েকজন সিনিয়র ব্যক্তিত্বকে বহাল রাখেন।

XS
SM
MD
LG