অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার হবে ‘গুরুতর ভুল’:বাইডেন


ইউক্রেনের ডিনিপ্রোতে গতকালের রুশ সামরিক হামলায় ধ্বংস হওয়া একটি গ্যাস স্টেশনের পাশ দিয়ে একজন নারী হেঁটে যাচ্ছেন। ২৬ অক্টোবর, ২০২২।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে তেজস্ক্রিয় বোমা বা অন্য কোনো পারমাণবিক অস্ত্র ব্যবহার করার বিরুদ্ধে রাশিয়াকে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন।

সোমবার গভীর রাতে জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং নিরাপত্তা পরিষদকে একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিটি ভয়েস অফ আমেরিকা দেখেছে। চিঠিতে বলা হয়েছে, রাশিয়া “কিয়েভ সরকার কর্তৃক তেজস্ক্রিয় বোমার ব্যবহারকে পারমাণবিক সন্ত্রাসবাদি কর্মকান্ড হিসেবে বিবেচনা করবে।”

ইউক্রেন নিজ ভূখণ্ডে তেজস্ক্রিয় বোমা বিস্ফোরণের পরিকল্পনা করছে- মস্কোর এমন অভিযোগ দেশটি দৃঢ়ভাবে অস্বীকার করেছে। তারা বরঞ্চ রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনে উত্তেজনা বৃদ্ধিকে অজুহাত হিসেবে ব্যবহার করে পারমাণবিক উপাদানযুক্ত বোমা হামলার হুমকির ষড়যন্ত্রের অভিযোগ করেছে।

মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে এ অভিযোগ নিয়ে আলোচনা হয়েছে।

সোমবার নেটো মহাসচিব ইয়েনস স্টলটেনবার্গ বলেছেন,ইউক্রেন নিজ ভূখণ্ডে তেজস্ক্রিয় বোমা ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে- নেটো মিত্ররা রাশিয়ার এমন দাবি প্রত্যাখ্যান করেছে। তিনি আরও বলেন, “রাশিয়ার অবশ্যই এটিকে উত্তেজনা বৃদ্ধির অজুহাত হিসেবে ব্যবহার করা উচিত না।”

এদিকে রাশিয়ার পারমাণবিক, জৈবিক ও রাসায়নিক সুরক্ষা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইগর কিরিলোভ গণমাধ্যমে এক ব্রিফিং-এ বলেছেন রাশিয়ার বাহিনী “তেজস্ক্রিয় দুষণের অধীনে কাজ করার জন্য প্রস্তুতি নিচ্ছে।”

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)-এর মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি নিশ্চিত করেছেন যে, ইউক্রেনের পারমাণবিক স্থাপনায় “কোনো অঘোষিত পারমাণবিক কার্যকলাপ বা উপাদান পাওয়া যায়নি।”

যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন ইউক্রেনের ভূখণ্ডে সামরিক জৈবিক কার্যক্রম পরিচালনা করছে- রাশিয়ার এমন অভিযোগ নিয়ে আলোচনা করার জন্য বৃহস্পতিবার কাউন্সিলের দ্বিতীয় বৈঠকের অনুরোধ করেছে রাশিয়া।

ভয়েস অফ আমেরিকার জাতিসংঘ বিষয়ক প্রতিবেদক মার্গারেট বাশির এবং হোয়াইট হাউজের ব্যুরো চিফ প্যাটসি ওয়াইডাকুসোয়ারা এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG