অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিমান হামলার বিরুদ্ধে লড়ছে ইউক্রেন: জেলেন্সকি


২৭ অক্টোবর ২০২২ তারিখে ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল প্রেস সার্ভিস এর প্রকাশিত ভিডিও থেকে নেওয়া এই ছবিতে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকিকে কথা বলতে দেখা যাচ্ছে এবং মনে হচ্ছে যে তার পাশে একটি ভূপাতিত ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শুক্রবার দিনের শেষদিকে বলেন, “আগ্রাসী [রাশিয়া] তার সন্ত্রাস অব্যাহত রেখেছে। আমাদের আবারও আকাশ থেকে তাদের একঝাঁক কাক আক্রমণ করেছে।”

প্রেসিডেন্ট বলেন, “দুইদিনে ৩০টিরও বেশি ড্রোন উৎক্ষেপণ করা হয়েছে। আমাদের আকাশ প্রতিরক্ষাকারীরা শত্রুদের শকুনগুলিকে আমাদের দেশের পশ্চাৎভাগে প্রবেশ করা থেকে প্রতিরোধ করেছে এবং ২৩টি শাহেদ [ইরানী ড্রোন] ভূপতিত করেছে। এছাড়াও, কেএইচ-৫৯ গাইডেড ক্ষেপণাস্ত্র, দুইটি কেএ-৫২ জঙ্গি হেলিকপ্টার এবং আরেকটি এসইউ-২৫ জঙ্গিবিমানকে ধ্বংসস্তূপে পরিণত করা হয়েছে।”

জেলেন্সকি বলেন যে এই সময়ে, “রাশিয়া ৪,৫০০টি ক্ষেপণাস্ত্র হামলা এবং ৮,০০০টিরও বেশি বিমানহামলা পরিচালনা করেছে। তবে আমরা লড়াই করছি, আমরা আরও ভূপতিত করব।”

তবে কেউ হতাহত হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয়।

এদিকে, ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক ইউক্রেনে রাশিয়ার সক্ষমতা বিষয়ে শুক্রবার এক প্রতিবেদন প্রকাশ করে। টুইটারে পোস্ট করা ঐ প্রতিবেদনে মন্ত্রকটি বলে যে, ইউক্রেনে কিছু কিছু রুশ ইউনিটকে জোরপূর্বক নিযুক্ত করা রিজার্ভ সৈন্যদের দিয়ে সজ্জিত করা হয়েছে এবং ঐ ইউনিটগুলোতে সৈন্যস্বল্পতা রয়েছে।

ঐ হালনাগাদ প্রতিবেদনে বলা হয়, “২০২২ এর সেপ্টেম্বরে, রুশ কর্মকর্তারা খেরসন সেক্টরের কোম্পানীগুলো সম্পর্কে বর্ণনা করেন যে, সেগুলোতে ছয় থেকে আটজন করে রয়েছে। সাধারণত একটি কোম্পানীকে প্রায় ১০০জন সৈন্য সহ মোতায়েন করা হয়।”

প্রতিবেদনটিতে বলা হয়, ইউক্রেনে অবস্থিত রুশ স্থলবাহিনী “ইউক্রেনের সম্মুখ যুদ্ধক্ষেত্রের বেশিরভাগ এলাকাজুড়ে দীর্ঘমেয়াদী প্রতিরক্ষামূলক অবস্থান গ্রহণ করছে … খুব সম্ভবত এমন বাস্তব মূল্যায়নের কারণে যে, ইউক্রেনে অবস্থিতৃ ব্যাপকভাবে সৈন্যস্বল্পতায় ভোগা [ও] স্বল্প প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনীটি বর্তমানে শুধুমাত্র প্রতিরক্ষামূলক অভিযান পরিচালনা করতে সক্ষম।”


XS
SM
MD
LG