অ্যাকসেসিবিলিটি লিংক

টিগ্রায়-এ মানবিক সহায়তা অবরোধ, লক্ষ লক্ষ মানুষ মারাত্মক রোগের ঝুঁকিতে


টিগায়বাসী স্থাণীয় লোকদের দেয়া খাদ্য নিতে লাইনে দাঁড়িয়ে আছেন। মেকেলে, ইথোপিয়ার টিগ্রয় অঞ্চলে। মে ৯ ২০২১। ফাইল ছবি।
টিগায়বাসী স্থাণীয় লোকদের দেয়া খাদ্য নিতে লাইনে দাঁড়িয়ে আছেন। মেকেলে, ইথোপিয়ার টিগ্রয় অঞ্চলে। মে ৯ ২০২১। ফাইল ছবি।

বিশ্বস্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় টিগ্রায় অঞ্চলে চলমান সংঘাত ও ক্রমাগত মানবিক সাহায্য অবরোধ করায় লক্ষ লক্ষ মানুষের জীবন ও স্বাস্থ্য ঝুঁকির মুখে পড়েছে। টিগ্রায়ের জনসংখ্যার ৮৯% খাদ্যের নিরাপত্তায় ভুগছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, ইথিওপিয়ার কিছু অংশের এক কোটি ৩১ লক্ষ মানুষের স্বাস্থ্যসেবা ও মানবিক সহায়তার প্রয়োজন। টিগ্রায়-এ রয়েছে ৫২ লক্ষেরও বেশি মানুষ।

ইথিওপিয়ার সরকার এবং টিগ্রায়ে পিপলস লিবারেশন ফ্রন্টের মধ্যে প্রায় দুই বছর আগে সংঘাত শুরু হওয়ার পর থেকে টিগ্রায় অঞ্চল কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে। দুই মাস আগে সম্প্রতি পাঁচ মাস ধরে চলা যুদ্ধবিরতি ভেঙে যায় যার ফলে সড়ক ও বিমান চলাচল বন্ধ হয়ে যায় পাশাপাশি মানবিক সহায়তাও বন্ধ হয়ে যায়।

ইথিওপিয়ায় ডাব্লিউএইচও-এর ইনসিডেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এবং ইমার্জেন্সি অপারেশন দলের নেতৃত্ব দিচ্ছেন ইলহাম আবদেলহাই নুর। তিনি বলেন, পাঁচ বছরের কম বয়সী শিশুদের ২৯ শতাংশই চরমভাবে অপুষ্টিতে ভুগছে। তিনি বলেন, “অপুষ্টিতে ভোগা শিশুরা সাধারণত খুব অসুস্থ হয়ে পড়ে। তাদের জরুরি ভিত্তিতে চিকিৎসা প্রয়োজন। তাদের মধ্যে কিছু হাসপাতালে ভর্তি হয়েছে যাদের সব সময়ে যত্নের প্রয়োজন । যখন তারা অসুস্থ হয়ে পড়ে, তখন তারা গুরুতর রোগে আক্রান্ত হয় এবং মারা যায়।

তিনি আরও বলেন যে ৫৫% গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো নারীরাও তীব্র অপুষ্টিতে ভুগছেন এবং তাদের অসুস্থ হয়ে পড়া এবং মারা যাওয়ার ঝুঁকিও রয়েছে।

স্বাস্থ্য ইমার্জেন্সি ইন্টারভেনশনসের পরিচালক আলতাফ মুসানি উল্লেখ করেছেন যে টিগ্রায়ে মাত্র নয় শতাংশ স্বাস্থ্য কেন্দ্র সম্পূর্ণভাবে কার্যকর রয়েছে। তিনি বলেন, এ বছর নিয়মিত টিকাদান ১০ শতাংশের নিচে নেমে গেছে ফলে শিশুরা টিকা প্রতিরোধযোগ্য রোগের ঝুঁকিতে রয়েছে।

তিনি বলেন, ইথিওপিয়ার খরা কবলিত এলাকাগুলো থেকে কলেরার প্রাদুর্ভাবের খবর পাওয়া যাচ্ছে এবং দেশব্যাপী ৬ হাজারের বেশি হামে আক্রান্তের খবর নিশ্চিত যখন করা হয়েছে তখন এই পরিস্থিতি বিশেষভাবে বিপজ্জনক।

মুসানি বলেন, ডব্লিউএইচও জানে সেখানে কী ধরনের রোগ হচ্ছে এবং অসুস্থ হওয়া থেকে মানুষকে রক্ষার জন্য কি করতে হবে। তবে তিনি বলেন, টিগ্রায়ে ডব্লিউএইচও'র প্রবেশাধিকার সীমিত।

তিনি বলেন, ডব্লিউএইচও ঐ এলাকায় জীবন রক্ষাকারী টিকা, জ্বালানি ও প্রয়োজনীয় ওষুধ পাঠাতে পারছে না। তিনি বলেন, জীবন ও মৃত্যুর মধ্যে পার্থক্য তৈরি করতে পারে এমন এবং অন্যান্য সরবরাহগুলি ঐ অঞ্চলে নিয়ে যাওয়া যাচ্ছে না। তিনি বলেন, এটা গভীরভাবে উদ্বেগজনক।

XS
SM
MD
LG