অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ইউক্রেনের শস্য রপ্তানি বিষয়ে জাতিসংঘ চুক্তি স্থগিত করেছে


রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিট জাহাজগুলি রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়ার সেভাস্তোপলের একটি উপসাগরে নোঙর করা। ৩১শে মার্চ,২০১৪।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে মস্কো জাতিসংঘের মধ্যস্থতায় একটি শস্য রপ্তানি চুক্তির বাস্তবায়ন স্থগিত করেছে । ঐ চুক্তি ইউক্রেন থেকে ৯ মিলিয়ন টন শস্য রপ্তানি করার অনুমতি দিয়েছে এবং এর ফলে বিশ্বব্যাপী খাদ্যের দাম কমে যেতো।

মন্ত্রকটি বলে তারা এই চুক্তি স্থগিত করেছে কারণ শনিবার দিনের প্রথম দিকে অধিকৃত ক্রাইমিয়া উপকূলে নোঙর করা রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিট জাহাজের বিরুদ্ধে কথিত ইউক্রেনীয় ড্রোন আক্রমণের অভিযোগ এনেছে।

রুশ সরকারী কর্মকর্তা দ্যমিত্রি পলিয়ানস্কি টুইটারে বলেছেন, "#graindeal-এর নিরাপদ কার্যকারিতা নিশ্চিত করার জন্য রাশিয়ার সামরিক জাহাজের বিরুদ্ধে ইউক্রেনিয়ার [sic] ড্রোন হামলার প্রচেষ্টার পরে, যা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তথ্য অনুসারে যুক্তরাজ্যের সমর্থনে পরিচালিত হয়েছিল তাই রাশিয়া চুক্তিতে অংশগ্রহণ স্থগিত করেছে। । UN SG @antonioguterres শীঘ্রই আনুষ্ঠানিকভাবে অবহিত করা হবে।"

ইউক্রেন হামলার কথা অস্বীকার করেছে। জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস রাশিয়া ও ইউক্রেনকে শস্য চুক্তি নবায়নের আহ্বান জানানোর একদিন পর রাশিয়ার ঘোষণাটি এসেছে।

শনিবার এক মন্তব্যে, জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ বলেছেন যে জাতিসংঘ এই বিষয়ে রাশিয়ার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছে।

দুজারিচ বলেন, "এটি অত্যাবশ্যক যে ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভকে বাধাগ্রস্ত করে এমন কোনও পদক্ষেপ থেকে সমস্ত পক্ষের বিরত থাকা অত্যাবশ্যক, যা একটি গুরুত্বপূর্ণ মানবিক প্রচেষ্টা । এটি বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের জন্য খাদ্য উপর স্পষ্টভাবে ইতিবাচক প্রভাব ফেলছে।”

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী শনিবার কৃষ্ণ সাগরের শস্য করিডোরে অংশগ্রহণ স্থগিত করার জন্য একটি "মিথ্যা অজুহাত" ব্যবহার করার জন্য মস্কোর বিরুদ্ধে অভিযোগ করেছেন।

দ্যমিত্র কুলেবা টুইটারে লিখেছেন, "আমি সমস্ত রাষ্ট্রের প্রতি আহ্বান জানাই রাশিয়াকে ক্ষুধার খেলা বন্ধ করতে এবং তার বাধ্যবাধকতার প্রতি পুনরায় প্রতিশ্রুতি দেওয়ার জন্য জোর দাবি জানাতে।"

XS
SM
MD
LG