অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু সম্মেলনের আগে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করবেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস


প্রিন্স চার্লস (বর্তমানে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস), কপ-২৬ জলবায়ু সম্মেলনের সময় গ্লাসগো সেন্ট্রাল স্টেশনে বিকল্প জ্বালানী চালিত সবুজ ট্রেন দেখার জন্য একটি হাইড্রোজেন চালিত ট্রেনের পাশাপাশি হাঁটছেন। ৫ নভেম্বর, ২০২১। (ফাইল ছবি)

ব্রিটিশ সরকার আগামী মাসে অনুষ্ঠিতব্য কপ-২৭ জলবায়ু শীর্ষ সম্মেলনে রাজা তৃতীয় চার্লসকে যোগ না দেবার পরামর্শ দেবার পর রবিবার তিনি ঘোষণা করেছেন যে তিনি একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছেন।

বাকিংহাম প্যালেস জানিয়েছে, মিশরে শীর্ষ সম্মেলন শুরু হওয়ার দুই দিন আগে, ৪ নভেম্বরের ওই অনুষ্ঠানটিতে ২০০-র বেশি "আন্তর্জাতিক ব্যবসায়ী নেতা, সিদ্ধান্ত গ্রহণকারী এবং এনজিও প্রতিনিধি" মিলিত হবেন।

প্যালেস বলেছে, অনুষ্ঠানটি হবে যুক্তরাজ্যের কপ-২৬ আয়োজনের সমাপ্তি সূচক অনুষ্ঠান।

রাজা চার্লস দীর্ঘদিন ধরে পরিবেশবাদী আন্দোলনকে সমর্থন করেছেন এবং ২০২১ সালে গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬ সম্মেলনে বক্তৃতাও করেছেন।

কিন্তু ডাউনিং স্ট্রিট শুক্রবার জানায়, লিজ ট্রাসের নেতৃত্বাধীন পূর্ববর্তী সরকার রাজাকে কপ-২৭ সম্মেলনে না যাবার উপদেশ দিয়েছিলেন। কারণ হিসেবে এটি তাঁর জন্য "সঠিক উপলক্ষ্য" না বলে জানানো হয়েছিল।

সদ্য দায়িত্ব নেওয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকও মিসরে হতে যাওয়া পরবর্তী জলবায়ু সম্মেলন কপ-২৭-এ যোগ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন, এর পরিবর্তে তিনি ঘরোয়া বিষয়গুলিতে মনোনিবেশ করবেন।

যুক্তরাজ্যের কপ-২৬ মন্ত্রী অলোক শর্মা "প্রধানমন্ত্রীর না যাওয়ায় বেশ হতাশাবাদ ব্যক্ত করে" সানডে টাইমসকে বলেছেন, সম্মেলনে তাঁর উপস্থিতি ব্রিটেনের, "এই বিষয়ে নতুন প্রতিশ্রুতি সম্পর্কে" সংকেত পাঠাতো।

সানডে টাইমস এর আগে রিপোর্ট করেছিল যে রাজা চার্লস একটি অনুষ্ঠান আয়োজনের কথা ছিল যেখানে সুনাক বক্তৃতা দেবেন।

XS
SM
MD
LG