অ্যাকসেসিবিলিটি লিংক

রেভোল্যুশনারী গার্ডের বিরুদ্ধে সম্ভাব্য নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করেছে ইরান


ইসলামিক রেভোল্যুশনারী গার্ড কোর-এর স্থল বাহিনীর ১৭ অক্টোবর ২০২২ এর এই ছবিতে দেখা যাচ্ছে, ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে এক মহড়ার সময়ে সৈন্যরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রক বলেছে যে, ইরানের রেভোল্যুশনারী গার্ড কোরের (আইআরজিসি) বিরুদ্ধে সম্ভাব্য নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে জার্মানীর কর্মকর্তাদের বিবৃতিগুলো দায়িত্বহীন ও গঠনমূলক না।

সোমবার এক ব্রিফিংয়ের সময়ে সাংবাদিকদের সাথে আলাপকালে ইরানের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নাসের কানানি বলেন, এমন নিষেধাজ্ঞা অবৈধ হবে।

জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক রবিবার বলেন যে জার্মানী ও ইউরোপীয় ইউনিয়ন আইআরজিসি’র বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনা করছে। তিনি এআরডি নামক সম্প্রচারককে বলেন যে, আইআরজিসি-কে কিভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করা যায় সে বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

আইআরজিসি’র কমান্ডার হোসেন সালামি বিক্ষোভকারীদের আর প্রতিবাদ না করার বিষয়ে সতর্ক করার একদিন পর এমন মন্তব্য করলেন বেয়ারবক।

সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে পুলিশী হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর পর থেকে কয়েক সপ্তাহ ধরে ইরানে বিক্ষোভ চলছে। দেশটির কঠোর ইসলামি পোশাক নীতি ভঙ্গ করার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশ আমিনিকে গ্রেফতার করেছিল।

XS
SM
MD
LG