অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের সাথে একাত্মতা জানাতে রাস্তায় নামলো হাজার হাজার চেক নাগরিক


চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে সরকারপন্থী এবং যুদ্ধবিরোধী প্রতিবাদ সমাবেশে তাদের দেশের পতাকা মাথায় নিয়ে বিক্ষোভ করছে জনগণ। ৩০ অক্টোবর, ২০২২।

ইউক্রেনের সাথে একাত্মতা জানাতে এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি তাদের সমর্থন প্রদর্শনের জন্য রবিবার চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে হাজার হাজার মানুষ জড়ো হয়।

এই সমাবেশটি সাম্প্রতিক তিনটি সরকার বিরোধী বিক্ষোভের প্রতিক্রিয়ায় সংঘটিত হয়েছিল, যেখানে অন্যান্য বিক্ষোভকারী ইউক্রেনের প্রতি সমর্থন প্রদর্শনের জন্য রক্ষণশীল প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালার পশ্চিমাপন্থী জোট সরকারের পদত্যাগ দাবি করেছিল। আগের সেই সমাবেশগুলিও বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদ করেছিল এবং ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোতে দেশটির সদস্যতার বিরোধিতা করেছিল।

পূর্ববর্তী সমাবেশের আয়োজকরা রাশিয়ার পক্ষে প্রচার এবং কোভিড-১৯ এর টিকা দেওয়ার বিরোধিতা করার জন্য পরিচিত ছিল।

প্রাগে যারা রবিবার বেরিয়েছিল তারা চেক, ইউক্রেনীয় এবং ইইউ পতাকা হাতে স্লোগান দিচ্ছিল এবং কেউ কেউ হাতে প্ল্যাকার্ড প্রদর্শন করেছিল, যাতে লেখা ছিল "ভয়ের বিরুদ্ধে চেক প্রজাতন্ত্র" এবং "আমরা এটি মোকাবেলা করব।"

সেন্ট্রাল ওয়েন্সেসলাস স্কোয়ারে রবিবারের সমাবেশটি মিলিয়ন মোমেন্টস ফর ডেমোক্রেসি নামে একটি গ্রুপ আয়োজন করেছিল, যারা গত ২৪ ফেব্রুয়ারী রাশিয়ান আক্রমণের পরে ইউক্রেনের সমর্থনে বেশ কয়েকটি সমাবেশের আয়োজন করছিল। দলটি এর আগে সাবেক প্রধানমন্ত্রী, এবং ধনকুবের আন্দ্রেজ বাবিসের বিরুদ্ধে ব্যাপক জন সমাবেশ করেছে, তাকে গণতন্ত্রের জন্য হুমকি বলে অভিহিত করেছে।

দলটি বলেছে, সরকারবিরোধী বিক্ষোভ, যা অতি ডানপন্থীদের সাথে অতি বামপন্থীদের একত্রিত করেছে। তারা ইউক্রেনের মুদ্রাস্ফীতি এবং যুদ্ধ পরিস্থিতিতে জনগণের ভয়কে কাজে লাগিয়ে গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টা করছিল।

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকা এক ভিডিও বার্তায় সমাবেশে উপস্থিতদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, তার দেশ "ইতিহাসের সবচেয়ে অন্ধকার মুহূর্ত" এর মুখোমুখি হয়েছে, তবে তিনি আশা প্রকাশ করেন যে, রাশিয়ার আগ্রাসন সফল হবে না।

XS
SM
MD
LG