অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ায় আল-শাবাবের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২১-এ দাঁড়িয়েছে


মোগাদিসুতে ব্যস্ত মোড়ে জোড়া গাড়ি বোমা হামলার একদিন পর ধ্বংসস্তূপের মধ্যে মানুষ হাঁটছে। ৩০ অক্টোবর, ২০২২।

মোগাদিসুতে আল-শাবাবের দুটি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২১ হয়েছে। মঙ্গলবার সোমালিয়ার স্বাস্থ্যমন্ত্রী ডঃ আলী হাজি অ্যাডাম এ সংবাদ জানান।

ভয়েস অফ আমেরিকা সোমালি বিভাগকে দেয়া এক সাক্ষাতকারে অ্যাডাম বলেন, শনিবারের বোমা হামলায় ১০ জনকে নিখোঁজ হিসেবে নিবন্ধিত করা হয়েছে। তিনি বলেন, সরকার কর্তৃক নিযুক্ত ন্যাশনাল রেসপন্স কমিটিও ৩৩৩ জনকে আহত হিসেবে নথিভুক্ত করেছে।

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ আহতদের চিকিতসার জন্য চিকিৎসক পাঠানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়েছেন।

অ্যাডাম বলেন, সরকার ক্ষতিগ্রস্থদের সহায়তা করার জন্য একটি তহবিল গঠন করেছে। সেখানে সরকার ১০ লাখ ডলার অনুদান দিয়েছে।

রবিবার মন্ত্রিসভার জরুরি একটি বৈঠকের পর প্রধানমন্ত্রী হামজা বারে বলেছেন, তার সরকার শনিবারের জোড়া বোমা হামলায় ক্ষতিগ্রস্থদের জন্য চিকিৎসা বিল এবং ক্ষতিগ্রস্থদের পরিবারগুলোকে সহায়তা করার জন্য ১০ লাখ ডলার ব্যয় করবে। সরকার বলেছে, তারা যেসকল শিশুর বাবা-মা বা অভিভাবক বোমা হামলায় ক্ষতিগ্রস্থ হয়েছে সেসকল শিশুর শিক্ষার খরচও বহন করবে।

জঙ্গি গোষ্ঠী আল-শাবাব শনিবারের বিস্ফোরণের দায় স্বীকার করেছে। গণমাধ্যমের সাথে কথা বলার অনুমতি না থাকায় পরিচয় প্রকাশ না করার শর্তে একজন উর্ধ্বতন সরকারি কর্মকর্তা ভয়েস অফ আমেরিকা সোমালি বিভাগকে বলেছেন, প্রথম বিস্ফোরণটি একটি আত্মঘাতী গাড়ি বোমার কারণে হয়েছিল। এটির লক্ষ্য ছিল শিক্ষা মন্ত্রণালয়। একটি ৩ চাকার মোটরসাইকেল বিস্ফোরক ভর্তি একটি ছোট ট্রেলারকে টেনে নিয়ে দ্বিতীয় বিস্ফোরণটি ঘটায়।

ক্রমবর্ধমান মৃতের সংখ্যা সহকারে সোমালিয়ার ইতিহাসে এই হামলাটি দ্বিতীয় সর্বোচ্চ মারাত্মক হামলা।

সোমালি সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায় সর্বসাম্প্রতিক এই হামলার নিন্দা জানিয়েছে।

আল-শাবাব ১৫ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সোমালি সরকারের পতনের জন্য লড়াই করছে। স্থানীয় মিলিশিয়াদের দ্বারা সমর্থিত সরকারি সৈন্যরা বর্তমানে একটি অভিযানে নিযুক্ত রয়েছে। এর মাধ্যমে তারা মধ্য সোমালিয়ার আল-শাবাবের নিয়ন্ত্রিত কিছু এলাকা পুনরুদ্ধার করতে সফল হয়েছে।

XS
SM
MD
LG