অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান বিক্ষোভ পদযাত্রায় গুলিবিদ্ধ


পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (মাঝে) পাকিস্তানের ইসলামাবাদে সরকারবিরোধী সমাবেশে ভাষণ দিচ্ছেন। ২০ আগস্ট, ২০২২। ফাইল ছবি।

বৃহস্পতিবার পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান ইসলামাবাদ অভিমুখী তার চলমান সরকার বিরোধী মিছিলে নেতৃত্ব দেয়ার সময় আপাতদৃষ্টে একটি হত্যা প্রচেষ্টায় আহত হন।

বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের ৭০ বছর বয়সী এই নেতার ডান পায়ে অন্তত একটি বুলেটের আঘাত পেয়েছেন। তার সিনিয়র সহকারী রউফ হাসান ভয়েস অফ আমেরিকাকে এ সংবাদ নিশ্চিত করেন।

হাসান আরও জানান, মধ্য পাঞ্জাব প্রদেশের ওয়াজিরাবাদ শহরে বন্দুক হামলায় অন্তত একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

ইমরান খানকে দুর্ঘটনাস্থল থেকে প্রায় দেড়শো কিলোমিটার দূরে পাঞ্জাবের রাজধানী লাহোরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তার সহকারী জানায়, সেখানকার চিকিৎসকেরা বলেছিলেন যে তিনি স্থিতিশীল অবস্থায় আছেন।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ গুলি চালানোর নিন্দা জানিয়ে বলেছেন, তিনি স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে ঘটনার নিন্দা জানিয়ে একটি প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবারের হামলা ইমরান খানের সমর্থকদের ক্ষুব্ধ করেছে। তার প্রাণনাশের চেষ্টার প্রতিবাদে তার সমর্থকরা প্রধান শহরগুলোতে রাস্তায় নেমেছিল।

ইমরান খান গত শুক্রবার লাহোর থেকে তার তথাকথিত “লং মার্চ” শুরু করেছিলেন। তিনি বলেছিলেন, শরীফ সরকারকে আগাম নির্বাচন দেয়ার জন্য চাপ দেয়ার উদ্দেশ্যে তিনি এবং তার সমর্থকরা ইসলামাবাদে একটি অবস্থান বিক্ষোভ করার পরিকল্পনা করছেন।

ক্রিকেট তারকা থেকে বিরোধী দলীয় রাজনীতিবিদে পরিণত হওয়া ইমরান খানকে এই এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। কিন্তু ইমরান খান তার অপসারণকে বেআইনি বলে প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, এটি শরীফ এবং পাকিস্তানের শক্তিশালী সামরিক বাহিনীর সাথে যোগসাজশে যুক্তরাষ্ট্র দ্বারা সংগঠিত হয়েছিল। তিনি এ অভিযোগের কোনো প্রমাণ দিতে পারেননি। ওয়াশিংটন এবং ইসলামাবাদ তার এ অভিযোগ অস্বীকার করেছে।

XS
SM
MD
LG