অ্যাকসেসিবিলিটি লিংক

প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানিদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: শিক্ষামন্ত্রী দীপু মনি


বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি। (ফাইল ছবি)

পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানিদাতাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, “পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানির মতো কিছু থাকবে, তা খুবই দুঃখজনক ও একেবারেই গ্রহণযোগ্য নয়। বাংলাদেশ অসাম্প্রদায়িক গণতন্ত্রের দেশ।”

সোমবার (৭ নভেম্বর) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট-এ, এইচএসসি বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্রে সাম্প্রদায়িকতার উসকানি সম্পর্কিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষমন্ত্রী এ কথা বলেন।

দীপু মনি বলেন, “প্রশ্নে কোনো ধরনের সাম্প্রদায়িক উপাদান যেন না থাকে, সে বিষয়ও নির্দেশনায় আছে। খুবই দুঃখজনক কোনো একজন প্রশ্নকর্তা হয়তো প্রশ্নটি করেছেন এবং যিনি মডারেট করেছেন তার দৃষ্টি থেকে হয়তো কোনোভাবে বিষয়টি এড়িয়ে গেছেন অথবা তিনি স্বাভাবিকভাবেই নিয়েছেন। আমরা চিহ্নিত করছি এ প্রশ্ন কে মডারেটর করেছেন। একই সঙ্গে সে অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি।”

“আমাদের শিক্ষার্থীদের মনে যারা সাম্প্রদায়িকতার বীজ বপন করতে চায়, তাদের ভবিষ্যতে এসব কাজের সঙ্গে (প্রশ্নপত্র প্রণয়ন ও সংশোধন) আর যুক্ত করা হবে না। একই সঙ্গে যারা প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানি দিয়েছে , তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে; জানান শিক্ষামন্ত্রী।

XS
SM
MD
LG