অ্যাকসেসিবিলিটি লিংক

মঙ্গলবার থেকে আবার ইসলামাবাদ অভিমুখে পদযাত্রা শুরু হবে, বললেন ইমরান খান


৪ নভেম্বর, ২০২২ তারিখে পাকিস্তানের ওয়াজিরাবাদে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের একটি লং মার্চে গুলি চালনার ঘটনার নিন্দা জানিয়ে জনতা স্লোগান দেয়।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান রবিবার বলেছেন, রাজধানী অভিমুখে যে বিক্ষোভ মিছিলটি তিনি আহত হবার কারণে স্থগিত করা হয়েছিল, তা মঙ্গলবার পুনরায় শুরু হবে। ঐ মিছিলে তার পায়ে গুলি লাগায় তিনি আহত হন।

হুইলচেয়ারে বসে, তার ডান পায়ে ব্যান্ডেজ করা পা নিয়ে তিনি কথা বলেন। বুলেটে আঘাতপ্রাপ্ত হয়ে বৃহস্পতিবার তিনি শওকত খানম হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

খান গুলি চালনার তদন্ত এবং সরকার ও সামরিক বাহিনীর তিনজন শক্তিশালী ব্যক্তির পদত্যাগের দাবি পুনর্ব্যক্ত করেন। তিনি অভিযোগ করেছেন যে তারা তার উপর হামলা চালানোর সাথে জড়িত ছিল।

বন্দুকধারীর গুলিতে খান আহত হবার পর, পূর্ব পাঞ্জাব প্রদেশের জেলা ওয়াজিরাবাদে খানের মিছিলটি স্থগিত করা হয়েছিল। গুলিতে একজন সমর্থক নিহত এবং আরও ১৩ জন আহত হয়েছেন বলে জানা যায়।

গত এপ্রিলে, পার্লামেন্টে অনাস্থা ভোটে ইমরান খান পদ থেকে বহিষ্কৃত হন। তিনি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকারকে আগাম নির্বাচনের জন্য চাপ দেওয়ার উদ্দেশ্যেই ইসলামাবাদে মিছিলের আয়োজন করেছিলেন। তবে শরিফ বলেছেন, ২০২৩ সালে নির্ধারিত সময়েই নির্বাচন অনুষ্ঠিত হবে।

২৮ অক্টোবর থেকে শুরু হওয়া ইমরান খানের প্রতিবাদ মিছিল বৃহস্পতিবারের হামলার আগ পর্যন্ত শান্তিপূর্ণ ছিল। রাজনৈতিক সহিংসতা এবং হত্যার ইতিহাস থাকা দেশটিতে, এই গোলাগুলি ক্রমবর্ধমান রাজনৈতিক অস্থিতিশীলতার দিকেই ইংগিত করছে।

ইমরান খান বলেন, মঙ্গলবার পুনরায় শুরু হওয়া এই মিছিলটি রাওয়ালপিন্ডিতে পৌঁছাতে ১০ থেকে ১৫ দিন সময় নেবে। দেশের অন্যান্য অংশ থেকে আসা মিছিলগুলো এই সমাবেশে যোগ দেবে বলে আশা করা হচ্ছে। তিনি একটি মিডিয়া লিঙ্কের মাধ্যমে প্রধান মিছিলে অংশগ্রহণকারীদের সাথে যোগাযোগ রাখবেন এবং শেষ পর্যন্ত ইসলামাবাদের দিকে "জনগণের সমুদ্র"-র নেতৃত্ব দেবেন।

ইমরান খান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ খান এবং সেনাবাহিনীর জেনারেল ফয়সাল নাছিরের বিরুদ্ধে পাকিস্তানের গুপ্তচর সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স-এর সাথে কাজ করার অভিযোগ এনেছেন।

শরিফ সরকার এবং সামরিক মুখপাত্র তার আনা প্রমাণবিহীন অভিযোগ প্রত্যাখ্যান করে।

XS
SM
MD
LG