অ্যাকসেসিবিলিটি লিংক

এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উপাদান, জড়িতদের শোকজ করবে শিক্ষাবোর্ড


বাংলাদেশের যশোর শিক্ষা বোর্ডের যেসব শিক্ষক, ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্র প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উপাদান রাখার বিষয়ে জড়িত ছিলেন, তাদেরকে শোকজ করা হবে বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

মঙ্গলবার (৮ নভেম্বর) অধ্যাপক তপন কুমার জানান, “নিয়ম অনুযায়ী যশোর বোর্ডের আওতাধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ঐ শিক্ষকদের কারণ দর্শানোর নির্দেশ দেয়া হবে। এরপর ঐ শিক্ষকদের বিরুদ্ধে, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এবং শিক্ষা মন্ত্রণালয়ে, শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে।”

মন্ত্রণালয় এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেবে বলে জানান অধ্যাপক তপন কুমার সরকার।

গত রবিবার থেকে বাংলা প্রথম পত্র পরীক্ষার মধ্য দিয়ে বাংলাদেশে ২০২১-২২ শিক্ষাবর্ষের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। ঢাকা বোর্ডের প্রশ্নপত্রের একটি প্রশ্ন বিতর্ক ও সমালোচনার জন্ম দিয়েছে।

একটি অনুচ্ছেদে বলা হয়েছে যে নেপাল ও গোপাল দুই ভাই (নামগুলি সাধারণত হিন্দু সম্প্রদায়ের মানুষ ব্যবহার করে)। তাদের মধ্যে জমি সংক্রান্ত বিরোধ ছিল। তার বড় ভাইকে শাস্তি দিতে নেপাল বিতর্কিত জমিটি আব্দুল নামে এক মুসলিম ব্যক্তির কাছে বিক্রি করে দেয়। নতুন মালিক ঈদুল আজহার সময় ঐ জমিতে একটি গরু কোরবানি দিলে নেপালের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এবং তিনি ভারতে চলে যান।

প্রশ্নটিতে সাম্প্রদায়িক উপাদান ব্যবহারের জন্য বাংলাদেশের সাধারণ মানুষ ও শিক্ষাবিদরা এর কর্মকাণ্ডের ব্যাপক সমালোচনা করেন।

XS
SM
MD
LG