অ্যাকসেসিবিলিটি লিংক

নেপালে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৬, কেঁপে উঠলো নয়াদিল্লি


নেপালের দোটি জেলায় ভূমিকম্পের পর গ্রামবাসীরা তাদের কাদাবাড়ির ধ্বংসাবশেষের মধ্যে দাঁড়িয়ে আছে, বুধবার, ৯ নভেম্বর, ২০২২ ।

বুধবার ভোরে নেপালে ৬.৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানায়, কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। ভুমিকম্পে পশ্চিমাঞ্চলীয় জেলা দোটির একাধিক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে । এসময় ভারতের রাজধানী নয়াদিল্লিও কেঁপে উঠে।

আটটি বাড়ি ধসে পড়ায় আরও পাঁচজন গুরুতর আহত হয়েছে বলে জানিয়েছেন দোটির ডেপুটি পুলিশ সুপার ভোলা ভট্ট। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

২০১৫ সালের দুটি বড় ভূমিকম্পে নেপালের সবগুলো শহর এবং কয়েকশো বছর পুরাতন মন্দিরগুলি ধ্বংস হয়ে যায়। এতে প্রায় ৯,০০০ লোক নিহত হয়। ভুমিকম্পের কারণে অর্থনীতিতে প্রায় ৬০০ কোটি ডলারের আঘাত নেপাল এখনও কাটিয়ে উঠতে পারেনি।

প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা টুইটারে লিখেছেন, "ভূমিকম্পে নিহতদের পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা প্রকাশ করছি। আহত ও ক্ষতিগ্রস্তদের দ্রুত ও যথাযথ চিকিৎসার ব্যবস্থা নিতে, আমি সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছি। "

নেপালি সেনাবাহিনীর মুখপাত্র নারায়ণ সিলওয়াল বলেন, ঘটনাস্থলে একটি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে এবং নিকটবর্তী সুরখেত ও নেপালগঞ্জ শহরে দুটি হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে।

দোটি জেলার একজন সিনিয়র আমলা কল্পনা শ্রেষ্ঠা জানান, ভূমিকম্পের কেন্দ্রস্থলের নিকটবর্তী গ্রামগুলির ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধারকৃতদের মধ্যে একটি শিশুও রয়েছে।

নেপালের সিসমোলজিক্যাল সেন্টার এই ভূমিকম্পের মাত্রা নির্ধারণ করেছে ৬.৬। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি)এই ভূমিকম্পের মাত্রা ৫.৬ বলে অনুমান করেছিল।

ভারতের উত্তর প্রদেশের, একটি জনবহুল শহর পিলিভিত থেকে প্রায় ১৫৮ কিলোমিটার (১০০ মাইল) উত্তর-পূর্বে ভূমিকম্পটি কেন্দ্রীভূত ছিল এবং এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ভূমিকম্পের পর গণমাধ্যমের খবরে বলা হয়, দোটি থেকে প্রায় ৩৫০ কিলোমিটার (২২০ মাইল) দূরে নয়াদিল্লি ও পার্শ্ববর্তী এলাকাতেও এর কম্পন অনুভূত হয়েছে।

XS
SM
MD
LG