অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ২০২৩ সালে বাণিজ্যিক ব্যাংকে সরকারি ছুটি ২৪ দিন


বাংলাদেশ ব্যাংক। (ফাইল ছবি)

বাংলাদেশের জনপ্রশাসন মন্ত্রণালয় প্রকাশিত ছুটির তালিকার সঙ্গে সামঞ্জস্য রেখে, রবিবার (১৩ নভেম্বর) তফসিলি ব্যাংকগুলোর জন্য ২০২৩ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক (বিবি)।

রবিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. আব্দুল মান্নান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্ট। বিজ্ঞপ্তিটি তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনা মতে, বাণিজ্যিক ব্যাংকগুলো ২০২৩ সালে ১ জুলাই ও ৩১ ডিসেম্বর ব্যাংক-হলিডেসহ মোট ২৪ দিন ছুটি পাবে।এসব ছুটির মধ্যে চারটি শুক্রবার এবং তিনটি শনিবার রয়েছে। ফলে এগুলো বাংলাদেশের বিদ্যমান সাপ্তাহিক ছুটির অন্তর্ভুক্ত হবে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, ২০২৩ সালের ছুটির তালিকায় রয়েছে; একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস, ৮ মার্চ শব-ই-বরাত, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস, ২৬শে মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১৯ এপ্রিল শব-ই-কদর, ২১ এপ্রিল জুমাতুল বিদা, ২১-২৩ এপ্রিল ঈদ-উল-ফিতর, পহেলা-মে মে দিবস, ৪ মে বুদ্ধ পূর্ণিমা, ২৮-৩০ জুন ঈদ-উল-আযহা, ১ জুলাই ব্যাংক ছুটি, ২৯ জুলাই পবিত্র আশুরা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী, ২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী, ২৪ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ই ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর যীশু খ্রিস্টের জন্মদিন এবং ৩১ ডিসেম্বর ব্যাংক ছুটি।

XS
SM
MD
LG