অ্যাকসেসিবিলিটি লিংক

ডেমোক্র্যাটরা যুক্তরাষ্ট্রের সিনেটে নিয়ন্ত্রণ বজায় রেখেছে


সেনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তো, বামে, নেভাদা গভর্নর স্টিভ সিসোলাকের সাথে লাস ভেগাসে, নেভাদা ডেমোক্র্যাটিক পার্টি আয়োজিত নির্বাচনী রাতের পার্টিতে় তার অনুভুতি জানাচ্ছেন। ৮ নভেম্বর, ২০২২

ডেমোক্র্যাটিক পার্টি শনিবার রাতে নেভাদা রাজ্যে ডেমোক্র্যাটিক সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তোর পুনর্নির্বাচনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সিনেটের নিয়ন্ত্রণ বজায় রেখেছে। এ নাগাদ ডেমোক্র্যাটরা সেখানে ৫০ টি আর রিপাবলিকানরা ৪৯ টি আসন পেয়েছে।।

কর্টেজ মাস্তো রিপাবলিকান অ্যাডাম লাক্সল্টকে পরাজিত করেন, যিনি নেভাদার সাবেক অ্যাটর্নি জেনারেল ছিলেন।

"আমি ভোটে অংশগ্রহণ দেখে অবাক নই। আমি এই ভোটে অবিশ্বাস্যভাবে খুশি," বলেছেন ডেমোক্রেট প্রেসিডেন্ট জো বাইডেন।

কম্বোডিয়ার নম পেনে তিনি এই মন্তব্য করেন। সেখানে তিনি দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর এসোসিয়েশনের নেতাদের সঙ্গে বৈঠক করছেন।

তিনি আরও বলেন, আমি মনে করি, এটা আমাদের প্রার্থীদের গুণগত মানের প্রতিফলন। ... আমি আগামী কয়েক বছরের জন্য অপেক্ষা করছি," বলেন তিনি।

শনিবার রাতে কর্টেজ মাস্তোর জয় আর শুক্রবার গভীর রাতে অ্যারিজোনায় ডেমোক্র্যাটিক সিনেটর মার্ক কেলির বিজয়ের ফলে ডেমোক্র্যাটরা এখন সিনেটের ৫০ টি আসন নিয়ন্ত্রণ করছে।

জর্জিয়ার আসনটি এখনও পূরণ হয়নি। ডেমোক্র্যাটিক সিনেটর রাফায়েল ওয়ার্নক এবং তার রিপাবলিকান প্রতিযোগী, সাবেক ফুটবল খেলোয়াড় হার্শেল ওয়াকারের মধ্যে ৬ ই ডিসেম্বরের একটি রানঅফ নির্বাচনের পর এই আসনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

ওয়াকার জয়ী হয়ে সিনেটের ১০০ টি আসনের মধ্যে রিপাবলিকানদের ৫০ টি আসন যদি প্রদান করে, তাহলেও ডেমোক্র্যাটরাই সিনেট নিয়ন্ত্রণ করবে। কারণ ভাইস প্রেসিডেন্ট কামালা হারিস, একজন ডেমোক্র্যাট। তিনি টাই-ব্রেকিং ভোট দেয়ার ক্ষমতা রাখেন।

বাইডেন বলেন, ‘’৫১ জন সবসময়ই ভালো, কারণ আমরা এমন এক পরিস্থিতিতে আছি, যেখানে আপনাদের কমিটিগুলোতেও পরিবর্তন আনতে হবে না।”

হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এর নিয়ন্ত্রণ নিয়ে এখনও সিদ্ধান্ত বাকি রয়েছে। পশ্চিমের অনেকগুলো রাজ্যর ফলাফল এখনো নির্ধারণ করা বাকি।

বাইডেন বলেন, ‘’সাম্প্রতিক বছরগুলোতে আমাদের গণতন্ত্র পরীক্ষিত হয়েছে, কিন্তু ভোট দিয়ে আমেরিকার জনগণ আবারও কথা বলেছে এবং প্রমাণ করেছে আমরাই গণতন্ত্র।"

(এই প্রতিবেদনে কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও রয়টার্স থেকে নেয়া হয়েছে)

XS
SM
MD
LG