অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান 'অনির্দিষ্টকালের জন্য' গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং দিয়ে আফগান বাণিজ্য বন্ধ করে দিয়েছে


পাকিস্তানের চমন শহরের একটি সীমান্ত ক্রসিং পয়েন্টে ফ্রেন্ডশিপ গেটে পাকিস্তান ও তালিবানের পতাকা দেখা যায়, ২৭ আগস্ট, ২০২১।

দুই দেশের মধ্যকার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি ব্যস্ত সীমান্ত পুনরায় চালু করার আগে একজন পাকিস্তানি নিরাপত্তা রক্ষীর সন্দেহভাজন হত্যাকারীকে হস্তান্তর করার জন্য পাকিস্তান আফগানিস্তানের ক্ষমতাসীন তালিবান সরকারকে চাপ দিচ্ছে।

রোববার বেলুচিস্তান প্রদেশের চমন টার্মিনালের ওপারে সব ধরনের চলাচল বন্ধ করে দেয় পাকিস্তানি কর্তৃপক্ষ। সন্দেহভাজন এক তালিবান নিরাপত্তা রক্ষী পাকিস্তানের দিকে প্রবেশ করে এবং সেখানে সীমান্ত বাহিনীকে লক্ষ্য করে গুলি চালায়। গুলিতে প্যারামিলিটারি ফ্রন্টিয়ার কোরের এক সদস্য নিহত এবং আরও দুইজন আহত হন।

এই মারাত্মক ঘটনা দুই দেশের সীমান্ত নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের সূত্রপাত করে এবং হতাহতের খবর পাওয়া যায়। তবে কোনও পক্ষই আনুষ্ঠানিকভাবে ক্ষয়ক্ষতির বিষয়ে কোনও মন্তব্য করেনি।

চমন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ফোনে ভয়েস অফ আমেরিকাকে বলেন, আটকে পড়া আফগান ও পাকিস্তানি যাত্রীদের তাদের নিজ দেশে ফিরে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য সোমবার বিকেলে সীমান্ত ক্রসিংটি সংক্ষিপ্তভাবে খুলে দেওয়া হয়। তবে কোনও বাণিজ্য কনভয়কে কোনও দিকেই যাওয়ার অনুমতি দেওয়া হয়নি।

ডেপুটি কমিশনার আব্দুল হামিদ জেহরি ভয়েস অফ আমেরিকাকে বলেন, "সীমান্ত টার্মিনালটি এখন অনির্দিষ্টকালের জন্য বাণিজ্য এবং অন্যান্য সমস্ত চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। পাকিস্তানি সৈন্যের শহীদ হওয়ার জন্য দায়ী আততায়ীর হস্তান্তর না হওয়া পর্যন্ত এটি খোলা হবে না।"

জেহরি বলেন, আলোচনার মাধ্যমে পাকিস্তানের এ বিষয়ে মীমাংসার চেষ্টা করেও কোনো ফলাফল পাওয়া যায়নি, তবে সোমবার কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।

তাৎক্ষণিকভাবে গোলাগুলির উদ্দেশ্য সম্পর্কে কিছু জানা যায়নি এবং তালিবান এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি।

তবে সূত্রগুলো, সন্দেহভাজন ব্যক্তিকে পাকিস্তানের হাতে তুলে দেওয়ার সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেছে, আফগান আইন অনুযায়ী তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

চমন এবং উত্তর-পশ্চিম তোরখাম সীমান্ত ক্রসিংগুলি পাকিস্তানের সাথে এবং এর মাধ্যমে দ্বিপক্ষীয় ও ট্রানজিট বাণিজ্যের জন্য স্থলবেষ্টিত আফগানিস্তানের জন্য প্রধান বাণিজ্য রুট হিসাবে কাজ করে।

XS
SM
MD
LG