অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট পদের জন্য তৃতীয়বার নির্বাচনী প্রচারণা ঘোষণা করেছেন ট্রাম্প


ট্রাম্পের তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা ঘোষণা করতে পাম বিচে পৌঁছেছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম এবং প্রাক্তন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ১৫ নভেম্বর, ২০২২।

২০২২ সালে যুক্তরাষ্ট্রে কংগ্রেসের নির্বাচনে ভোট গণনা এখনো শেষ হয়নি, এবং গুরুত্বপূর্ণ একটি সিনেট আসনের ফিরতি নির্বাচন আরও ৩ সপ্তাহ পরে । এর মধ্যে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি সামনের দিকে তাকিয়ে আছেন। মঙ্গলবার রাতে তিনি ঘোষণা করেছেন যে, তিনি ২০২৪ সালে রিপাবলিকান প্রেসিডেন্ট মনোনয়নের জন্য পুনরায় প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এটি হোয়াইট হাউজে তার তৃতীয়বারের মতো নির্বাচনের প্রচেষ্টা । ২০১৬ সালে ডেমোক্র্যাট হিলারি ক্লিনটনের বিরুদ্ধে তার বিস্ময়কর বিজয় এবং ২০২০ সালে তার ব্যর্থ পুনঃনির্বাচনের প্রচেষ্টার পরে আজ পর্যন্ত তিনি, অন্যায়ভাবে, দাবি করে আসছেন যে, ভোটের কারণে পরবর্তী চার বছর মেয়াদে তাকে অন্যায়ভাবে প্রতারিত করা হয়েছিল। তার দাবি, গণনার ক্ষেত্রে অনিয়মের কারণে অনেক স্টেটে ভোট যুদ্ধে তিনি বর্তমানে দেশের ৪৬ তম প্রেসিডেন্ট ডেমোক্র্যাট জো বাইডেনের কাছে হেরেছেন।

গত বছরের জানুয়ারিতে তার হোয়াইট হাউজের মেয়াদ শেষে ওয়াশিংটন ছেড়ে যাওয়ার পর থেকে তার শীতকালীন বাড়ি দক্ষিণাঞ্চলীয় রাজ্য ফ্লোরিডার মার-এ-লাগো অবকাশস্থলে তার রাজনৈতিক সহযোগী এবং সমর্থকদের পাশে নিয়ে ট্রাম্প এই ঘোষণা দিয়েছেন।

তবে জাতীয় ভোট জরিপে দেখা গেছে বেশিরভাগ আমেরিকান বিশ্বাস করেন যে, বাইডেন ন্যায়সঙ্গত ভাবেই জিতেছেন। তবে তারা হোয়াইট হাউজে তার কর্মক্ষমতার জন্য তাকে ৫০ শতাংশের চেয়ে কম অনুমোদন দেন। কাজেই দেখা যাচ্ছে, অনুমোদন-অননুমোদনের পরিমাপে বাইডেনের চেয়েও ৭৬ বছর বয়সী ট্রাম্পকে কম অনুমোদন দেয়া হয়েছে।

আগামি রবিবারে বাইডেনের বয়স ৮০ বছর হতে যাচ্ছে। তিনি বলেছেন, তিনি ২০২৪ সালে পুনরায় নির্বাচনে অংশ নেয়ার পরিকল্পনা করছেন তবে আগামি বছরের শুরুর আগে পর্যন্ত তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন না।

বেশিরভাগ জরিপে দেখা যাচ্ছে, ২০২৪ সালে রিপাবলিকান প্রেসিডেন্ট পদের মনোনয়নের জন্য ট্রাম্প শীর্ষস্থানীয় প্রতিদ্বন্দ্বি, তবে তিনি একজন মেরুকরণকারী ব্যক্তিত্ব হিসেবে বিবেচিত হচ্ছেন এবং অবশ্যই তিনি দলের জন্য স্বতঃস্ফূর্ত ভাবে পছন্দের ব্যক্তি নন।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG