অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের বোমা হামলা নিয়ে রাজনৈতিক প্রতিক্রিয়া বেড়েছে


তুরস্কের ইস্তাম্বুলের জনপ্রিয় পথচারী ইস্তিকলাল অ্যাভিনিউতে রবিবারের বিস্ফোরণের স্থানটিতে একটি ট্রাম চলছে৷ ১৪ নভেম্বর, ২০২২।

ইস্তাম্বুলে রোববারের বোমা হামলার পর রাজনৈতিক ও কূটনৈতিক প্রতিক্রিয়া বাড়ছে। নির্বাচনের কয়েক মাস আগে এই হামলার জন্য যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি জঙ্গিদের দায়ী করেছে তুরস্ক।

ইস্তাম্বুলের সবচেয়ে বিখ্যাত শপিং স্ট্রিটে রবিবারের মারাত্মক বোমা হামলার ঘটনাস্থলে শোকার্তরা ফুল দেওয়া থামিয়ে দেয়নি।

অভিযুক্ত বোমাবাজকে আটক করার পর, তুর্কি নিরাপত্তা বাহিনী দাবি করে যে হামলাটি কুর্দি জঙ্গি গোষ্ঠী পিকেকে দ্বারা পরিচালিত হয়েছিল, এই অভিযোগটি গোষ্ঠী অস্বীকার করেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ানের সংসদীয় জোটের অংশীদার, এমএইচপির নেতা ডেভলেট বাহচেলি মঙ্গলবার তুরস্কের বৈধ কুর্দি দল, এইচডিপি বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

বাহচেলি বলেন, জোট সংসদে বিচ্ছিন্নতাবাদীদের দেখতে চায় না। তিনি বলেন যে এর সদস্যরা এইচডিপিকে "এক সেকেন্ডের জন্যও" সহ্য করতে পারে না।

এইচডিপি ইতোমধ্যেই পিকেকে-র সাথে যোগসূত্রের জন্য জেলে থাকা তার অনেক সংসদীয় ডেপুটিদের সাথে যোগাযোগ বন্ধ করছে । তবে পিকেকে’র সাথে যোগাযোগের এই অভিযোগকে ইউরোপীয় মানবাধিকার আদালত রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে নিন্দা করেছে।

এক বিবৃতিতে, কারাগারে থাকা প্রাক্তন এইচডিপি নেতা, সেলাহাত্তিন ডেমিরতাস, সতর্ক করে দিয়েছেন যে সরকার রবিবারের বোমা হামলাকে ওয়াইপিজি-র কুর্দি বাহিনীর বিরুদ্ধে সিরিয়ায় নতুন আক্রমণ শুরু করার অজুহাত হিসাবে ব্যবহার করতে পারে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু দাবি করেছেন যে রবিবারের অভিযুক্ত বোমা হামলাকারী ওয়াইপিজি দ্বারা প্রশিক্ষিত হওয়ার কথা স্বীকার করেছে, একটি গ্রুপ আঙ্কারা দাবি করেছে যে পিকেকে কুর্দি জঙ্গিদের সাথে সংশ্লিষ্ট।

ওয়াশিংটন ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধে ওয়াইপিজিকে সমর্থন করে। সোয়লু আমেরিকান রাষ্ট্রদূতের সমবেদনা প্রত্যাখ্যান করেছেন, তাদের অপরাধের দৃশ্যে ফিরে আসা একজন খুনির সাথে তুলনা করেছেন। ইস্তাম্বুলের সাবানসি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক সেনেম আইদিন দুজগিট বলেছেন যে তুরস্কে আমেরিকা বিরোধী বাগাড়ম্বরের জন্য একটি বিশাল শ্রোতা রয়েছে।

তবে আঙ্কারা এবং ওয়াশিংটনের মধ্যে যে কোনও কূটনৈতিক বিরোধ আপাতত নিয়ন্ত্রিত হয়েছে, এরদোয়ান মঙ্গলবার ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেছেন। কিন্তু বিশ্লেষকরা বলছেন, এর আসল পরিণতি হতে পারে আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে। ইস্তাম্বুলের কাদির হ্যাস ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সম্পর্কের শিক্ষক সোলি ওজেল বলেছেন, এরদো্যান এবং তার একেপি দল নির্বাচনের ব্যাপারে আপাতত ক্ষান্ত হয়েছে, রবিবারের বোমা হামলার ঘটনায় ইতিহাসের পুনরাবৃত্তি হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

XS
SM
MD
LG