অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধবিরতির পর আরও সাহায্য ইথিওপিয়ার টিগ্রায়তে পৌঁছেছে


টিগ্রায় অঞ্চলে একটি সাহায্য সরবরাহকারী ট্রাক ইথিওপিয়ার আফার অঞ্চলের সেমেরার উপকণ্ঠ দিয়ে যাচ্ছে।

ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলে আরও আন্তর্জাতিক সাহায্য আসছে, যুদ্ধরত পক্ষগুলি যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরে মাসব্যপি অবরোধের অবসান ঘটেছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি, বা ডাব্লিউএফপি বুধবার বলেছে যে তাদের ট্রাকগুলি দক্ষিণে আমহারা অঞ্চলের শহর গন্ডোর হয়ে উত্তর-পশ্চিম টিগ্রায়তে পৌঁছেছে।

সাহায্য সংস্থাটি বলেছে, টিগ্রায় এর সমস্ত রুটের মাধ্যমে "আরো পুষ্টিকর খাদ্য , চিকিৎসা পণ্যদ্রব্য দ্রুত পাঠানো হচ্ছে" ।

ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস, বা আইসিআরসি থেকে চিকিৎসা সরবরাহের দুটি ট্রাক টিগ্রায় এর রাজধানী মেকেলে পৌঁছানোর একদিন পরে এই খবর আসে।

উত্তরাঞ্চলে দুই বছরের যুদ্ধের ফলে আনুমানিক ২৫ লক্ষ মানুষ তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়েছে এবং আরও লক্ষ লক্ষ মানুষের খাদ্য সহায়তা এবং অন্যান্য মৌলিক প্রয়োজনীয়তার প্রয়োজনে রয়েছে।

আইসিআরসি বুধবার বলেছে যে একটি "পরীক্ষামূলক ফ্লাইট" উত্তর-পশ্চিম টিগ্রায়তে অবস্থিত একটি শহর শায়ারে পৌঁছেছে যেখানে সাম্প্রতিক যুদ্ধের ফলে বাস্তুচ্যুত কয়েক লক্ষ লোককে আশ্রয় দেওয়া হয়েছে। আইসিআরসি বলেছে, বিমানের মাধ্যমে সাহায্য প্রদান পুনরায় চালু করলে "তাৎক্ষণিক সহায়তার প্রয়োজন এমন হাজার হাজার মানুষের দুর্ভোগ কমিয়ে দেবে।"

টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট এর নেতৃত্বে বিদ্রোহী বাহিনীর আক্রমণের মুখে ফেডারেল বাহিনী এবং তাদের মিত্ররা টিগ্রায় থেকে পিছু হটলে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) কনভয় দ্বারা ব্যবহৃত গন্ডার রুটটি জুন মাস থেকে সাহায্য গোষ্ঠীগুলির জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল।

সপ্তাহান্তে, উভয় পক্ষের সামরিক নেতারা যুদ্ধবিরতি বাস্তবায়নের জন্য একটি রোডম্যাপ তৈরি করে একটি চুক্তিতে পৌঁছেছেন, যা প্রিটোরিয়ায় ২ নভেম্বর স্বাক্ষরিত হয়েছিল।

এই চুক্তিতে মানবিক কর্মীদের নিরাপত্তার নিশ্চয়তা রয়েছে এবং টিগ্রায়তে "অবাধ মানবিক অ্যাক্সেস" সহজতর করার জন্য পক্ষগুলিকে প্রতিশ্রুতি দেয়া হয়, যদিও এই অঞ্চলে ফোন, ইন্টারনেট এবং ব্যাঙ্কিং পরিষেবাগুলি এখনও পুনরুদ্ধার করা হয়নি।

XS
SM
MD
LG