অ্যাকসেসিবিলিটি লিংক

ক্ষেপণাস্ত্রের বিষয়ে এপেক সম্মেলনে জরুরি সভা আহ্বান করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট


ব্যাংককে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন (এপেক) সম্মেলন চলাকালীন এপেক সিইও সম্মেলনে বক্তব্য রাখছেন যুক্তরাষ্টের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস, ১৮ নভেম্বর ২০২২।

উত্তর কোরিয়ার সর্বসাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণটির বিষয়ে আলোচনা করতে, ব্যাংককে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন (এপেক) সম্মেলনের পার্শ্ববৈঠকে, শুক্রবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস আঞ্চলিক গুরুত্বপূর্ণ ক্ষমতাধর দেশগুলোর এক জরুরি বৈঠক আহ্বান করেন। ক্ষেপণাস্ত্রটি জাপানের উপকূল থেকে ২০০ কিলোমিটার দূরে আছড়ে পড়ে।

জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডার নেতাদের সাথে বৈঠক করেন হ্যারিস। বৈঠকের পূর্বে সংবাদমাধ্যমগুলোকে দেওয়া এক সংক্ষিপ্ত মন্তব্যে হ্যারিস বলেন, “উত্তর কোরিয়ার সর্বসাম্প্রতিক এই কর্মকাণ্ড জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবের এক নির্লজ্জ লঙ্ঘন। এটি অঞ্চলটির নিরাপত্তাকে অস্থিতিশীল করে, এবং বিনা কারণে উত্তেজনা বৃদ্ধি করে।”

সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়ার পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রগুলোর সর্বসাম্প্রতিক ঘটনা এটি। উত্তর কোরিয়া বলে যে, বৃহৎ পরিসরের যৌথ বিমান মহড়ার প্রতিক্রিয়ায় উৎক্ষেপণগুলো একটি “অনুরূপ সামরিক অভিযান”, যার উদ্দেশ্য হল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রে হামলার মহড়া দেওয়া।

এপেক সদস্যদের বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতা হিসেবে হ্যারিস ব্যাংককে অবস্থান করছেন। এপেক হল এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২১টি অর্থনীতির একটি জোট, যার উদ্দেশ্য হল আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা ও সংহতি বৃদ্ধি করা।

এপেক সিইও সম্মেলনে বক্তব্য দেওয়ার সময়ে হ্যারিস বলেন, “আমাদের বার্তা পরিষ্কার; ইন্দো প্যাসিফিক অঞ্চলে যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক অঙ্গীকার রয়েছে, যা কিনা বছরে নয় বরং দশক ও প্রজন্মে পরিমাপ করা হয়”।

\মে মাসে যুক্তরাষ্ট্রের আরম্ভ করা ইন্দো প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কটির সমর্থনে হ্যারিস জোরালো যুক্তি দেন যে, “ইন্দো-প্যাসিফিক এর জন্য যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো আর কোন অর্থনৈতিক সহযোগী নেই”।

ঐ অঞ্চলে চীনের অর্থনৈতিক প্রভাবের বিরুদ্ধে একটি কৌশল প্রদান করতে এই পরিকাঠামোটির পরিকল্পনা করা হয়েছে। পরিকাঠামোটি হল বাণিজ্য সুবিধা, মান-নির্ধারণ, ও সক্ষমতা বৃদ্ধির একটি কৌশল।



XS
SM
MD
LG