অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বকাপের আয়োজকরা সমস্ত স্টেডিয়ামে মদ বিক্রি নিষিদ্ধ করেছে


২০২২ বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের আগে কাতারের দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বিয়ারের দোকানের ছবি । ১৮ নভেম্বর, ২০২২।

কাতারে বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু হওয়ার দুই দিনেরও কম সময় বাকি। এমন অবস্থায় ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা ফিফা শুক্রবার নিশ্চিত করেছে যে, বিশ্বকাপের ৮টি স্টেডিয়ামে সব ধরণের মদ বিক্রি নিষিদ্ধ করা হবে।

শুক্রবারে দিনের শুরুতে এই সিদ্ধান্তের বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে ফিফা তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে একটি বিবৃতি প্রকাশ করেছে।

সিদ্ধান্তটি ফিফা এবং এবি ইনবেভ-এর মধ্যে বিয়ার বিক্রি সংক্রান্ত একটি চুক্তিকে বাতিল করে দেয়। এবি ইনবেভ বুডওয়েজারের মূল সংস্থা। সংস্থাটি বিয়ার বিক্রির একচেটিয়া স্বত্ত্বের জন্য সাড়ে ৭ কোটি ডলার প্রদান করেছে বলে জানা গেছে।

এখন স্টেডিয়ামের ভেতরে জনসাধারণের কাছে শুধুমাত্র নন-এলকোহলিক বিয়ার বিক্রি করা হবে। ব্যক্তিগত “আপ্যায়ন” স্থলে অ্যালকোহলযুক্ত পানীয় পরিবেশন করা হবে।

২০১০ সালে যখন ঘোষণা করা হয়েছিল যে রক্ষণশীল মুসলিম প্রধান দেশ কাতার বিশ্বকাপ আয়োজন করবে তখন থেকে কাতারে অ্যালকোহল সেবন এবং টুর্নামেন্ট নিয়ে প্রশ্ন ছিল। কাতারে অ্যালকোহল অনুমোদিত তবে তা কঠোরভাবে নিয়ন্ত্রিত।

খেলার আগে এবং পরে বিশেষভাবে মনোনীত স্থানগুলোতে বিয়ার বিক্রির অনুমতি দেয়া হবে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে বিশ্বকাপের আয়োজকরা পরিস্থিতি নিয়ে মন্তব্য করেছেন।

বুডওয়েজার তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে শুধু বলেছে, “ হুম, এটা বিব্রতকর।”

এপির প্রতিবেদনে বলা হয়েছে, বুডওয়েজার ১৯৮৬ সাল থেকে বিশ্বকাপ টুর্নামেন্টের স্পন্সর। এর স্বত্ত্বের জন্য প্রতি চার বছরে তারা মিলিয়ন মিলিয়ন ডলার দিয়ে থাকে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG