অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপাইনের প্রতি ‘অবিচল’ অঙ্গীকার ব্যক্ত করলেন ভাইস প্রেসিডেন্ট হ্যারিস


ম্যানিলার মালাকানাং প্যালেসে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ ‘বংবং’ মার্কোস জুনিয়রের (ডানে) সঙ্গে সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। ২১ নভেম্বর ২০২২।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস ফিলিপাইন সফরকালে সোমবার (২১ নভেম্বর) দেশটির প্রেসিডেন্টকে বলেছেন, ফিলিপাইনের প্রতি যুক্তরাষ্ট্রের “অবিচল” অঙ্গীকার রয়েছে। চীনকে প্রতিহত করতে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের ফলে ফাটল ধরা সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই সফরের আয়োজন করা হয়েছে।

জুন মাসে প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস ক্ষমতায় আসার পর থেকে হ্যারিস ফিলিপাইন সফরকারী যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ কর্মকর্তা। প্রেসিডেন্ট মার্কোসের চীন দরদী পূর্বসূরি রডরিগো দুতার্তের আমলে অনেক বছরের শীতল সম্পর্কের পর এই সফর দীর্ঘ দিনের দুই মিত্রদেশের মধ্যে আবারও ক্রমবর্ধমান উষ্ণ সম্পর্কের প্রতি ইঙ্গিত দিচ্ছে।

হ্যারিস ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট সারা দুতার্তের সঙ্গেও সাক্ষাৎ করেন। তিনি সাবেক প্রেসিডেন্ট দুতার্তের মেয়ে। মাদকের বিরুদ্ধে সাবেক প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের সর্বাত্মক যুদ্ধ ঘোষণা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে আন্তর্জাতিক তদন্তের সূত্রপাত করেছিল।

রাজধানী ম্যানিলার প্রেসিডেন্সিয়াল প্যালেসে আলোচনার শুরুতে মার্কোসকে হ্যারিস বলেন, “দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক নিয়মকানুন ও রীতিনীতি রক্ষার ক্ষেত্রে আমরা আপনাদের পাশে রয়েছি”।

“দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের সশস্ত্র বাহিনী, জাহাজ বা বিমানের ওপর কোনো হামলা হলে যুক্তরাষ্ট্র পারস্পরিক প্রতিরক্ষা অঙ্গীকার বাস্তবায়নের আহ্বান জানাবে… সেটিই ফিলিপাইনের প্রতি আমাদের অবিচল অঙ্গীকার”।

মার্কোস বলেন, তিনি “ফিলিপাইনের এমন কোনো ভবিষ্যৎ দেখেছেন না, যাতে যুক্তরাষ্ট্রকে অন্তর্ভুক্ত নয়”।

ফিলিপাইন ও মার্কোস পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রের দীর্ঘ ও জটিল এক সম্পর্ক রয়েছে। মার্কোসের স্বৈরশাসক বাবা যুক্তরাষ্ট্রের সাবেক এই উপনিবেশটিকে যু্ক্তরাষ্ট্রের সহায়তায় দুই দশক ধরে শাসন করেছিলেন। যুক্তরাষ্ট্র তাঁকে স্নায়ুযুদ্ধকালে ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচনা করত।

তবে, অশ্লীলভাষী দুতার্তের আমলে এই দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ হয়ে পড়ে। মাদকের বিরুদ্ধে দুতার্তের বিতর্কিত যুদ্ধের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তাঁকে জিজ্ঞাসাবাদ করবেন—এমন সতর্কতা জানানো হলে, ২০১৬ সালে দুতার্তে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামাকে “পতিতার ছেলে” হিসেবে আখ্যায়িত করেছিলেন।

যুক্তরাষ্ট্র এখন নতুন প্রেসিডেন্টের অধীনে ফিলিপাইনের সঙ্গে নিজেদের নিরাপত্তা জোট শক্তিশালী করার চেষ্টা চালাচ্ছে।

XS
SM
MD
LG