অ্যাকসেসিবিলিটি লিংক

কুর্দি অঞ্চলে দমনের মাত্রা বাড়িয়েছে ইরান—৪ জনের মৃত্যুর খবর জানিয়েছে অধিকার সংস্থা


সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ইউজিসি ভিডিও থেকে ২০ নভেম্বরে (২০২২) নেওয়া এই ছবিতে ইরানের কুর্দি অঞ্চলে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে মাহাবাদের রাস্তায় নিরাপত্তা বাহিনীর গাড়ি চলাচল করতে দেখা যাচ্ছে।
সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ইউজিসি ভিডিও থেকে ২০ নভেম্বরে (২০২২) নেওয়া এই ছবিতে ইরানের কুর্দি অঞ্চলে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে মাহাবাদের রাস্তায় নিরাপত্তা বাহিনীর গাড়ি চলাচল করতে দেখা যাচ্ছে।

ইরানের কুর্দি অঞ্চলে লাগাতার সরকারবিরোধী বিক্ষোভের বিরুদ্ধে দেশটির ধর্মীয় শাসকেরা তাদের দমনের মাত্রা বৃদ্ধি করেছে। ওই অঞ্চলে সেনা মোতায়েন করা হয়েছে এবং রবিবার (২০ সভেম্বর) অন্তত চারজন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। সামাজিক মাধ্যমের পোস্ট ও অধিকার সংস্থাগুলো এসব কথা জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এমন কিছু ভিডিওতে ভারি অস্ত্রসজ্জিত সেনাসহ সামরিক যানের বহর দেখা যায়। ভিডিওগুলো পশ্চিমাঞ্চলের মাহাবাদ শহরে ধারণকৃত বলে দাবি করা হয়। অন্য বেশ কিছু ভিডিওতে ভারি অস্ত্রের গোলাগুলির শব্দ শোনা যায়। রয়টার্সের পক্ষে এসব যাচাই করা সম্ভব হয়নি।

নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন হেনগ্য বলেছে, সুন্নি অধ্যুষিত কুর্দি শহর মাহাবাদে বিক্ষোভ দমন করতে ব্যাপক ভীতি সৃষ্টিকারী রেভুল্যুশনারি গার্ডের সদস্যদের সামরিক হেলিকপ্টারে সেখানে নিয়ে যাওয়া হয়।

রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচারিত এক বিবৃতিতে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুর্দি অঞ্চলে “সন্ত্রাসী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীদের” মোকাবিলা করতে সেখানে নিজেদের বাহিনী “শক্তিশালী” করার কথা রেভুল্যুশনারি গার্ড নিশ্চিত করেছে।

শিয়াশাসিত ইরানের এক শক্তিশালী ভিন্নমতপোষণকারী ও বিশিষ্ট সুন্নি ধর্মগুরু মৌলভী আবদোলহামিদ নিরাপত্তা বাহিনীর প্রতি মাহাবাদে মানুষজনের ওপর গুলি চালানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

হেনগ্য জানায় কুর্দি অধ্যুষিত ওই এলাকায় অন্তত চারজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। ব্যাপকভাবে অনুসরণ করা সক্রিয়বাদী ১৫০০তাসভির অ্যাকাউন্ট জানিয়েছে, জাভানরুদ নামক কুর্দি শহরটিতে ১৬ বছর বয়সী এক শিক্ষার্থী ও এক স্কুলশিক্ষক নিহত হয়েছেন। এ তথ্য স্বাধীনভাবে নিশ্চিত করা যায়নি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে ওই এলাকায় শান্তি–শৃঙ্খলা পুনঃস্থাপিত হয়েছে। তবে বিক্ষোভকারীরা ও হেনগ্য টুইটারে বলেছে, একাধিক কুর্দি শহরে “প্রতিরোধ” অব্যাহত রয়েছে।

“মারিভানে (কুর্দি শহর) দমনমূলক বাহিনীগুলো মানুষজনের ওপর গুলি চালিয়েছে” বলে হেনগ্য জানায়।

সরকারের পক্ষ থেকে সহিংসতা দমন ও অন্তত ছয়জন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দেওয়া সত্ত্বেও বিক্ষোভগুলো তৃতীয় মাসে গড়িয়েছে।

অধিকারের পক্ষে সক্রিয়বাদী এইচআরএএনএ সংবাদ সংস্থা জানিয়েছে, শনিবার পর্যন্ত বিক্ষোভে ৪১০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। বের মধ্যে ৫৮ জন অপ্রাপ্তবয়স্ক ছিল। তারা আরও জানায়, নিরাপত্তা বাহিনীরও প্রায় ৫৪ জন সদস্য নিহত হয়েছেন এবং ১৭ হাজার ২৫১ জনেরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। কর্তৃপক্ষ বৃহত্তর ক্ষেত্রে হতাহতের কোনো সংখ্যা প্রকাশ করেনি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বিক্ষোভে ইন্ধন জোগানোর জন্য ইরানের দুই অভিনেত্রীকে রবিবার গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভের প্রতি সংহতি প্রকাশে তারা ইন্সটাগ্রামে মাথায় বাধ্যতামূলক স্কার্ফ না পরেই নিজেদের ছবি পোস্ট করেছিলেন।

XS
SM
MD
LG