অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ার জামফারা অঙ্গরাজ্যে বন্দুকধারীরা ১০০ জনেরও বেশি মানুষকে অপহরণ করেছে


নাইজেরিয়ার জামফারা অঙ্গরাজ্যে নিরাপত্তা বাহিনীকে টহল দিতে দেখা যাচ্ছে, ৩ মার্চ ২০২১। (ফাইল ফটো)
নাইজেরিয়ার জামফারা অঙ্গরাজ্যে নিরাপত্তা বাহিনীকে টহল দিতে দেখা যাচ্ছে, ৩ মার্চ ২০২১। (ফাইল ফটো)

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের জামফারা অঙ্গরাজ্যের চারটি গ্রামে রবিবার বন্দুকধারীরা হানা দিয়ে নারী ও শিশুসহ ১০০ জনেরও বেশি মানুষকে অপহরণ করেছে। তথ্য কমিশনার ও বাসিন্দারা সোমবার এমন তথ্য জানান।

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অপহরণ ব্যাপক আকার ধারণ করেছে। সেখানে ঘুরতে থাকা সশস্ত্র সংঘবদ্ধ চক্রগুলো গ্রাম, মহাসড়ক ও ক্ষেতখামার থেকে মানুষজনকে অপহরণ করে নিয়ে যায় ও তাদের আত্মীয়দের কাছ থেকে মুক্তিপণ দাবি করে।

জামফারার তথ্য কমিশনার ইবরাহিম দোসারা ও এক স্থানীয় বাসিন্দা জানান যে, জামফারার জুরমি স্থানীয় সরকার এলাকার কানওয়া গ্রাম থেকে ৪০ জনেরও বেশি মানুষকে অপহরণ করা হয়েছে।

ঐ বাসিন্দা আরও জানান যে, ঐ একই স্থানীয় সরকার এলাকার কোয়াবরে গ্রাম থেকে অপর আরও ৩৭ জনকে তুলে নিয়ে যাওয়া হয়, যাদের বেশিরভাগই নারী ও শিশু। নিরাপত্তার খাতিরে ঐ বাসিন্দা নিজের নাম প্রকাশে অস্বীকৃতি জানান।

কানওয়ার ঐ বাসিন্দা বলেন, “বর্তমানে কানওয়া গ্রামটি জনশূন্য হয়ে পড়েছে, দস্যুরা নিজেদের দুইটি দলে ভাগ করে এবং গ্রামে হামলা চালায়। তারা ১৪ থেকে ১৬ বছর বয়সী শিশু ও নারীদের অপহরণ করে।”

বাসিন্দারা জানান, মারাদুন স্থানীয় সরকার এলাকার ইয়ানকাবা ও গিডান গোগা গ্রামের অন্তত ৩৮ জনকে অপহরণ করা হয়। অপহরণের সময়ে তারা নিজেদের ক্ষেতে কাজ করছিলেন।

সামরিক বাহিনীর বিমানহামলা থেকে বাঁচতে বন্দুকধারীরা অপহরণকৃত মানুষদের মানবঢাল হিসেবে ব্যবহার করে বলে তথ্য কমিশনার দোসারা অভিযোগ করেছেন।

XS
SM
MD
LG