অ্যাকসেসিবিলিটি লিংক

সিলেট পাসপোর্ট অফিসে নারীকে হয়রানির অভিযোগে পরিচালকের বিরুদ্ধে মামলা


সিলেট পাসপোর্ট অফিস

বাংলাদেশের সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক মাজহারুল ইসলামের বিরুদ্ধে এক পাসপোর্ট গ্রহীতাকে হয়রানি ও ভয়ভীতি দেখানোর অভিযোগে সিলেট মহানগর জজ আদালতে মামলা হয়েছে। সোমবার (২১ নভেম্বর) তার বিরুদ্ধে এই মামলা দায়ের করেন সিলেটের মোগলাবাজার থানার গোটাটিকর পাঠানপাড়া এলাকার বাসিন্দা সাহারা খানম (৫৩)। আদালত মামলা আমলে নিয়ে তদন্তের জন্য মোগলাবাজার থানাকে নির্দেশ দিয়েছেন।

মামলার বিবরণে জানা যায়, নগরীর গোটাটিকর পাঠানপাড়া এলাকার বাসিন্দা সাহারা খানম পবিত্র হজ্ব পালন করতে সৌদি আরবে যাওয়ার জন্য নতুন পাসপোর্ট তৈরির জন্য, নিয়ম অনুযায়ী ব্যাংক চালানের টকা জমা দিয়ে গত ১০ নভেম্বর সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসে ফাইল জমা দেন।

নিয়ম অনুযায়ী ফাইল জমা দিলেও, ফাইলে বিশেষ চিহ্ন না থাকায়, তা অনলাইনে নিবন্ধন করেননি বলে সাহারা খানমকে জানান অফিসের কর্তব্যরত ব্যক্তিরা। এজন্য পাসপোর্টের জন্য ফিঙ্গার প্রিন্ট না নিয়ে বারবার তাকে হয়রানি করতে থাকে। এরপর তিনি গত ১৪ নভেম্বর সিলেট বিভাগীয় কমিশনারের অফিসে গিয়ে অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে বিষয়টি অবগত করেন এবং পাসপোর্ট পেতে তার সহযোগিতা চান। অতিরিক্ত বিভাগীয় কমিশনার পাসপোর্ট অফিসে গিয়ে তিনি সুপারিশ করেছেন, এ কথা জানানোর জন্য বলেন। যথারীতি সাহারা খানম তা পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের জানান।

এ কথা জানালে, পাসপোর্ট অফিসের কর্মকর্তারা তার ওপর রেগে যান। তখন সাহারা খানম বাধ্য হয়ে পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক উম্মে সালমা তানজিয়াকে মোবাইল ফোনে বিষয়টি জানান। তিনি তাকে সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক মাজহারুল ইসলামের কাছে গিয়ে তার নাম বলতে পরামর্শ দেন এবং বালেন যে সাহারা খানমকে তারা সহায়তা করবে।

গত ১৬ নভেম্বর সকাল অনুমান সকাল ১১টায় সাহারা খানম সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালকের কক্ষে গিয়ে তাকে পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালকের কথা বললে তিনি হেনস্তার শিকার হন।আটকে রেখে হেনস্তা করা হয়েছে বলে অভিযোগ করেন সাহারা খানম। তবে তার ২ জন কর্মকর্তা পাসপোর্টের জন্য ফিঙ্গার প্রিন্ট নেন বলে জানান তিনি।

এরপর সাহারা খানমগত ১৬ নভেম্বর থানায় সাধারণ ডায়েরী করেন এবং ২১ নভেম্বর সিলেট মহানগর জজ আদালতে মামলা দায়ের করেন।

XS
SM
MD
LG