অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান বলছে, ফোরডো সাইটে ৬০ শতাংশ বিশুদ্ধতায় ইউরেনিয়াম পরিশোধন করেছে তারা


ইরানের পারমাণবিক শক্তি সংস্থার দেওয়া একটি হ্যান্ডআউট ছবিতে ইরানি সংসদের স্পিকার মোহাম্মদ বাগের গালিবাফ ( ডানে ) এবং ইরানি পারমাণবিক সংস্থার প্রধান আলি আকবর সালেহি ( বামে ) ইরানে, ফোর্ডো ইউরেনিয়াম রূপান্তর স্থান পরিদর্শন করছেন দেখা যাচ্ছে। (ফাইল ছবি)

ইরানের সরকারী সংবাদ মাধ্যম মঙ্গলবার জানিয়েছে, তারা দেশটির ভূগর্ভস্থ ফোর্ডো পারমাণবিক কেন্দ্রে, ৬০ শতাংশ বিশুদ্ধতা সম্পন্ন ইউরেনিয়াম উৎপাদন শুরু করেছে। জাতিসংঘের পারমাণবিক নজরদারি সংস্থার একটি প্রস্তাবের প্রতিক্রিয়ায় তারা এটি বলে।

এই পদক্ষেপকে দেশটির পারমাণবিক কর্মসূচীর একটি উল্লেখযোগ্য সংযোজন হিসাবে দেখা হয়েছে।

গুণগত মানের দিক দিয়ে ৬০ শতাংশে উন্নীত হওয়ার অর্থ হচ্ছে আর একটি ক্ষুদ্র, কারিগরি সফলতার ধাপ অতিক্রম করলেই ৯০ শতাংশ মান অর্জন করা সম্ভব হবে, যা সমরাস্ত্রে উন্নীত হওয়া বলে বিবেচিত। সাম্প্রতিক মাসগুলোতে নন-প্রলিফারেশন বিশেষজ্ঞরা সতর্ক করছেন, ইরানের হাতে যথেষ্ট পরিমাণ ৬০ শতাংশ মানের ইউরেনিয়াম রয়েছে। পুনঃপ্রক্রিয়াজাত করে যাতে অন্তত ১টি পারমাণবিক বোমার জন্য যথেষ্ট পরিমাণ জ্বালানি প্রস্তুত করা সম্ভব।

ইরান এরই মধ্যে, মধ্য ইরানের নাতাঞ্জ পারমাণবিক স্থাপনায় ৬০ শতাংশ বিশুদ্ধতা অর্জন করতে সক্ষম হয়েছে । ফোর্ডো রাজধানী তেহরান থেকে প্রায় ১০০ কিলোমিটার (৬২ মাইল) দক্ষিণে অবস্থিত।

XS
SM
MD
LG