অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দিদের ওপর হামলা চালানোর হুমকি দিচ্ছে তুরস্ক


সিরিয়ার কুর্দিরা উত্তর সিরিয়ার আল মালিকিয়াহ গ্রামে তুর্কি বিমান হামলায় নিহত ব্যক্তিদের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেয়, ২১ নভেম্বর, ২০২২ ।

ইস্তাম্বুলে সাম্প্রতিক বোমা হামলার জন্য কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করার পর তুরস্ক বলেছে, যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার কুর্দি বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযান অব্যাহত রাখবে তারা। আঙ্কারা বলছে, তারা সিরিয়ার সীমান্তপার থেকে অভিযান শুরু করতে প্রস্তুত। তবে অভিযান না চালানোর জন্য ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মুখোমুখি হচ্ছে তারা।

আন্তর্জাতিক মহলের কাছ থেকে আসা ক্রমবর্ধমান চাপের মুখেও তুরস্কের সেনাবাহিনী সিরিয়ার কুর্দি জনগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী আধা-সামরিক বাহিনী ওয়াইপিজির বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে। সম্প্রতি মস্কোও আংকারাকে এ বিষয়ে ধৈর্য্শীল হওয়ার পরামর্শ দিয়েছে। তবে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান মঙ্গলবার সতর্ক করে দিয়ে বলেছেন, স্থল অভিযান আসন্ন হতে পারে।

আঙ্কারা দাবি করেছে, ওয়াইপিজি ইস্তাম্বুলে এই মাসে মারাত্মক বোমা হামলায় সহায়তা করেছে। তবে তারা এই অভিযোগ অস্বীকার করেছে। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার, সোমবার এক ভাষণে সতর্ক করে দিয়ে বলেছেন, তাদের কোনো ছাড় দেওয়া হবে না।

তিনি বলেন, এর আগেও তারা যেসব অপরাধ করেছে তার পরিণতি তাদের ভোগ করতে হবে।

আকার বলেন, চলমান হামলায় ১৮৪ জন জঙ্গিকে নিষ্ক্রিয় করা হয়েছে। সিরিয়ার কুর্দি জঙ্গিদের কাছ থেকে আন্তঃসীমান্ত রকেট হামলায় তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে, আঙ্কারার এই দাবির পর সোমবার উত্তেজনা আরও বেড়ে যায়। তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান সোমবার বলেন সিরিয়ায় স্থল আত্রমণ চালানোর সম্ভাবনা রয়েছে।

ওয়াশিংটনের ব্রুকিংস ইনস্টিটিউশনের আসলি আইদিন্টাবাস বলেছেন, জুনে আসন্ন নির্বাচনের আগে এ ধরনের আস্ফালন অপ্রত্যাশিত নয়।

আঙ্কারাকে যে কোনো ধরনের আন্তঃসীমান্ত অভিযানের বিরুদ্ধে সতর্ক করেছে ওয়াশিংটন। ইসলামিক স্টেট (আইএস) এর বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্র ওয়াইপিজিকে সমর্থন করে।

তবে ওয়াশিংটনের সঙ্গে বিরল মিল রেখে ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভ, মঙ্গলবার তুরস্ককে সংযত থাকার আহ্বান জানিয়েছেন।

সিরিয়ায় ইরান সমর্থিত মিলিশিয়ারা, আঙ্কারাকে সিরিয়ায় যে কোনো ধরনের সামরিক অভিযানের বিরুদ্ধে সতর্ক করেছে।

তবে তুর্কি বিশ্লেষক, কিসা দলগা নিউজ পোর্টালের ইলহান উজেল বলেছেন, এরদোয়ান বর্তমান উত্তেজনাকে দর কষাকষির সুযোগ হিসেবে দেখতে পারেন।

তুরস্কের এফ-১৬ যুদ্ধবিমান কেনার ব্যাপারটি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে আটকে রয়েছে।



XS
SM
MD
LG