অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের বিদ্যূত্ গ্রিডে নতুন করে রাশিয়ার উপর্যুপরি বিমান হামলা


উদ্ধারকারীরা ইউক্রেনের উপর রাশিয়ার অব্যাহত ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস হওয়া একটি আবাসিক ভবনে কাজ করছে, ইউক্রেনের কিয়েভের কাছে ভিশোরোদ শহরে, ২৩ নভেম্বর, ২০২২।

রাশিয়া বুধবার ইউক্রেনের ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত বিদ্যূত্ গ্রিডে নতুন করে উপর্যুপরি বিমান হামলা শুরু করেছে।মস্কো বাহিনী দৃশ্যত শীতকালের শুরুতে ইউক্রেনীয়দের অসুবিধায় ফেলতে চায়।

রাজধানী কিয়েভের কর্তৃপক্ষ জানিয়েছে, একটি দ্বিতল ভবনে হামলায় তিনজন নিহত হয়েছেন। ইউক্রেনের কর্মকর্তারা কিয়েভের কিছু অংশ এবং পার্শ্ববর্তী মলদোভাসহ বেশ কয়েকটি শহরে বিদ্যুৎ বিভ্রাটের কথা জানিয়েছেন।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটশকো টেলিগ্রামে পোস্ট করেছেন যে "রাজধানীর একটি অবকাঠামোগত সুবিধা ক্ষতিগ্রস্ত হয়েছে।" এতে একজন আহত হয়েছেন।

পোল্যান্ডের সীমান্তের কাছে অবস্থিত পশ্চিমাঞ্চলীয় শহর লভিভ-এ মেয়র বলেন, পুরো শহরটি অচল হয়ে গেছে। যদিও কতগুলি লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে, সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেন জুড়ে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে বারবার হামলার পর সর্বশেষ এই রুশ হামলায় ব্যাপক ভাবে ব্ল্যাকআউটের সৃষ্টি হয়।

এদিকে, ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, রুশ বাহিনীর রাতভর বিমান হামলা দক্ষিণ ইউক্রেনের একটি হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে আঘাত হেনেছে। এতে একটি নবজাতক শিশু নিহত ও তার মা আহত হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপোরিজহজিয়া অঞ্চলের ভিলনিয়ানস্ক শহরের দুইতলা ভবনটি ধ্বংস করে দিয়েছে।

স্টেট ইমার্জেন্সি সার্ভিস জানিয়েছে, ধ্বংসস্তুপ থেকে শিশুটির মা ও এক চিকিৎসককে উদ্ধার করা হয়েছে।

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলন্সকা টুইটারে তাঁর শোকবার্তায় বলেন, “ মারাত্মক কষ্ট । আমরা কখনই ভুলবো এবং কখনই ক্ষমা করবো না”।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দোষারোপ করে টেলিগ্রামের পোস্টে লেখেন, রাশিয়া ”বেসামরিক নাগরিক ও স্থাপনাতে আক্রমণ চালিয়ে যাচ্ছে।”

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি , এ এফ পি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে ।

XS
SM
MD
LG