অ্যাকসেসিবিলিটি লিংক

জোড়া বিস্ফোরণে কেঁপে উঠেছে জেরুজালেম, এক কিশোর নিহত, আহত ১৮


জাকা রেসকিউ অ্যান্ড রিকভারি টিমের সদস্যরা জেরুজালেমের একটি বাস স্টপের বিস্ফোরণস্থল থেকে রক্ত পরিষ্কার করছে , ২৩ নভেম্বর, ২০২২।

বুধবার সকালের ব্যস্ত সময়ে জেরুজালেমের বাস স্টপের কাছে দুটি বিস্ফোরণ ঘটে, যার ফলে একজন কানাডিয়ান-ইসরাইলি কিশোর নিহত এবং কমপক্ষে ১৮ জন আহত হয়।পুলিশ সন্দেহ প্রকাশ করেছে, এটি ফিলিস্তিনিদের সংঘটিত আক্রমণ হতে পারে।

প্রথম বিস্ফোরণটি শহরের প্রান্তে একটি সাধারণ জনাকীর্ণ বাস স্টপের কাছে ঘটেছিল। দ্বিতীয়টি ঘটে প্রায় আধ ঘন্টা পরে শহরের উত্তরে একটি বসতি রামোতে । পুলিশ জানিয়েছে, বিস্ফোরণে একজন মারা গেছেন এবং কমপক্ষে তিনজন গুরুতর আহত হয়েছেন।

নিহত কিশোরের নাম আরিহ শেচোপেক। তার মৃত্যু সংক্রান্ত ঘোষণায় একটি ইহুদি মাদ্রাসায় যাওয়ার সময় বিস্ফোরণটি ঘটে। ইসরাইলে কানাডার রাষ্ট্রদূত লিসা স্ট্যাডেলবাউয়ারের মতে, শেচোপেক একজন কানাডিয়ান নাগরিকও ছিলেন। শেচোপেকের সঠিক বয়স নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া যায়।

কয়েক মাস ধরে ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা বাড়ছে। অধিকৃত পশ্চিম তীরে রাতে ইসরাইলি অভিযানের মধ্যেই, বসন্তে ইসরাইলিদের বিরুদ্ধে মারাত্মক হামলার ফলে ১৯ জন নিহত হয়েছিল। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফিলিস্তিনিদের হামলার ঘটনা বেড়ে গেছে।

ফিলিস্তিনি জঙ্গিরা পশ্চিম তীরের একটি হাসপাতালে হামলা চালানোর কয়েক ঘণ্টা পরই এই সহিংসতার ঘটনাটি ঘটে ।

ইসরাইলের বিদায়ী প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ বলেছেন, হামলাকারীদের খুঁজে বের করবে ইসরাইল।

জেরুজালেমে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসও এই সহিংসতার নিন্দা জানি্যেছে। ইসরাইলে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত দিমিতার তাজানচেভও এই ঘটনার নিন্দা করেন।

গাজার শাসক ইসলামিক জঙ্গি হামাস, ইসরাইলিদের বিরুদ্ধে এক সময়ে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছিল, তারা এই হামলার প্রশংসা করে, এটিকে একটি বীরত্বপূর্ণ অভিযান বলে অভিহিত করে। কিন্তু তারা হামলার দায় স্বীকার করেনি।

হামাসের মুখপাত্র আব্দ আল-লতিফ আল-কানুনুয়া বলেন," দখলদাররা আমাদের জনগণের বিরুদ্ধে তাদের অপরাধ ও আগ্রাসনের মূল্য ভোগ করছে।"

ইসরাইল জানিয়েছে, বিস্ফোরণের প্রতিক্রিয়ায় তারা পশ্চিম তীরের জেনিন শহরের কাছে ফিলিস্তিনিদের দুটি সীমান্ত পারাপার এলাকা বন্ধ করে দিচ্ছে।

ড্রুজ সম্প্রদায়ের একজন নেতা ওয়াইনেটকে বলেন, মরদেহটি পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার বিষয়ে আলোচনা চলছে। ফিলিস্তিনি জঙ্গিরা অতীতে ইসরাইলের কাছ থেকে ছাড় পাওয়ার জন্য অপহরণ করেছে। লাশ ফেরত না দিলে জঙ্গিদের "চরম মূল্য চুকাতে হবে" বলে জানিয়েছেন লাপিদ।

এ ব্যাপারে ফিলিস্তিনি কর্মকর্তারা হয়ত মন্তব্য দিতে অস্বীকৃতি জানায় নয়ত মন্তব্যে দেয়ার অনুরোধে কোন সাড়া দেয়নি।

XS
SM
MD
LG