অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ


বাংলাদেশ ও শ্রীলঙ্কার পতাকা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে, গণভবনে শুক্রবার (২৫ নভেম্বর) সৌজন্য সাক্ষাৎ করেছেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি। সাক্ষাতে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্য সম্পর্ক ও জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে দুই দেশের মধ্যে নৌ ও বিমান যোগাযোগের ওপর জোর দেন।

ঢাকায় অনুষ্ঠিত ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ)- এর ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ধন্যবাদ জানান। শেখ হাসিনা শ্রীলঙ্কার সৌভাগ্য ও দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধার কামনা করেন।

আঞ্চলিক ও বহুপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনার সময়, বাংলাদেশের প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দীর্ঘায়িত উপস্থিতি বাংলাদেশ ও সমগ্র অঞ্চলের সামগ্রিক সামাজিক-অর্থনীতি, পরিবেশ ও নিরাপত্তা স্থাপত্যের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।

শেখ হাসিনা মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের পৈতৃক ভূমিতে, জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের টেকসই, নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য শ্রীলঙ্কার সমর্থন কামনা করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী কোভিড-১৯ মহামারী ও আঞ্চলিক অর্থনীতিতে এর প্রভাব নিয়েও আলোচনা করেন।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন ও স্থিতিশীলতার প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন যে শ্রীলঙ্কার নাগরিকরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী।

আলী সাবরি তার সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পারস্পরিক সুবিধাজনক সময়ে কলম্বো সফরের আমন্ত্রণ জানান।

XS
SM
MD
LG