অ্যাকসেসিবিলিটি লিংক

বেলারুশের কারাবন্দী নোবেল বিজয়ীর পুরস্কার গ্রহণ করবেন তার স্ত্রী


মানবাধিকার বিষয়ক সক্রিয়বাদী এলেস বিয়ালিয়াতস্কি ২০২০ সালে একটি ডিজিটিাল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ২০২০ সালের সঠিক জীবিকা পুরস্কার গ্রহণ গ্রহণ করছেন, স্টকহোম, সুইডেন, ডিসেম্বর , ২০২০।

এ বছরের নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের মধ্যে একজন হচ্ছেন বেলারুশের কারাবন্দী সক্রিয়বাদী এলেস বিয়ালিয়াতস্কি। নোবেল পুরস্কার কমিটির আয়োজকেরা শুক্রবার জানিয়েছেন যে আসন্ন অনুষ্ঠানে বিয়ালিয়াতস্কির পক্ষ এই পুরস্কার গ্রহণ করবেন তার স্ত্রী।

অক্টোবর মাসে, রাশিয়ান ৬০ বছর বয়সী বিয়ালিয়াতস্কি রাশিয়ার অধিকার গ্রুপ মেমোরিয়াল এবং ইউক্রেনের সেন্টার ফর সিভিল লিবার্টিজের সাথে যৌথভাবে মর্যাদাপূর্ণ এই পুরষ্কারটি জিতেছেন। এরা ইউক্রেনের জনগণের বিরুদ্ধে "রাশিয়ার যুদ্ধাপরাধ" নথিভুক্ত করছে।

অসলোতে একটি আনুষ্ঠানিক আয়োজনে ১০ ডিসেম্বর বিজয়ীদের এই পুরস্কারটি প্রদান করা হবে।

বেলারুশের কর্তৃত্ববাদী প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো নির্বাচনে তার বিজয় দাবি করার পরে ২০২০ সালে সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের পর বিয়ালিয়াতস্কিকে কারাগারে আটক করা হয়। ঐ নির্বাচনটি প্রতারণামূলক ছিল বলেই আন্তর্জাতিক সম্প্রদায় মনে করে।

বিয়ালিয়াতস্কির স্ত্রী নাতালিয়া পিঞ্চুক নরওয়েতে তার প্রতিনিধিত্ব করবেন।

নোবেল ইনস্টিটিউটের প্রধান ওলাভ নজোলস্ট্যাড এএফপিকে একটি ইমেইলে জানিয়েছেন, "আমরা খুব খুশি যে তিনি বেলারুশ থেকে বেরিয়ে এসেছেন এবং ১০ ডিসেম্বর অসলো সিটি হলে (নোবেল) অনুষ্ঠানে যাতে তিনি অংশ নিতে পারেন তার জন্য সব ধরণের ব্যবস্থা করা হয়েছে।”

কমিটি বলেছে, প্রতিবেশী দেশগুলো বেলারুশ, রাশিয়া ও ইউক্রেনে মানবাধিকার, গণতন্ত্র এবং শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য তাদের সংগ্রামের জন্য তারা এই ব্যক্তি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সম্মানিত করেছে।

XS
SM
MD
LG