অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনে পরাজয়ের পর দলীয় নেতার পদ ত্যাগ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট


তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন তাইওয়ানের তাইপেইতে ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির চেয়ারওম্যান হিসেবে তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। শনিবার, 26 নভেম্বর 2022।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন তার দলের স্থানীয় নির্বাচনে পরাজয়ের পর ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির প্রধান পদ থেকে পদত্যাগ করেছেন।

সাই শনিবার সন্ধ্যায় তার পদত্যাগের প্রস্তাব দেন। একটি বড় পরাজয়ের পর ঐতিহ্য অনুযায়ী তিনি পদত্যাগ করলেন। সংক্ষিপ্ত এক বক্তৃতায় তিনি সমর্থকদের ধন্যবাদও জানান। তিনি বলেন যে এই নির্বাচনে প্রার্থীদের নিজ হাতে বাছাই করার যে দায়িত্বটি তিনি নিয়েছিলেন তার দায় কাঁধে নেবেন।

তাইওয়ানের ভোটাররা শনিবারের একটি নির্বাচনে স্ব-শাসিত দ্বীপ জুড়ে বেশ কয়েকটি বড় নির্বাচনী দৌড়ে বিরোধী জাতীয়তাবাদী দলকে অপ্রতিরোধ্যভাবে বেছে নিয়েছে যেখানে স্থানীয় ইস্যু প্রাধান্য পাওয়ায় চীনের হুমকি নিয়ে দীর্ঘস্থায়ী উদ্বেগের বিষয়টি আরও পিছিয়ে গেছে।

জাতীয়তাবাদী দলের মেয়র প্রার্থী চিয়াং ওয়ান-আন রাজধানী তাইপেই এর আসনটিতে জয়ী হয়েছেন।

শনিবার রাতে তার বিজয় ভাষণে তিনি বলেন, “আমি বিশ্বকে তাইপের মহিমা দেখতে দেব। অন্যান্য জাতীয়তাবাদী দলের প্রার্থীরাও তাওয়ুয়ান, তাইচুং এবং নিউ তাইপেই শহরের মেয়র পদে জয়ী হয়েছেন।

তার বক্তৃতার সময় আনুষ্ঠানিকভাবে সমস্ত ভোট গণনা করা হয়নি, তবে চিয়াং এবং অন্যান্য প্রার্থীদের সংখ্যাগত লিড তাদের বিজয় ঘোষণা করতে দেয়।

কাও হুং-আন, তুলনামূলকভাবে নতুন দল তাইওয়ান পিপলস পার্টির প্রার্থী, তাইওয়ানের অনেক সেমি-কন্ডাক্টর কোম্পানির শহর সিনচুতে মেয়র পদে জয়ী হয়েছেন।

তাইওয়ানিরা ১৩টি কাউন্টি এবং নয়টি শহরে তাদের মেয়র, সিটি কাউন্সিল সদস্য এবং অন্যান্য স্থানীয় নেতাদের জন্য ভোট দিচ্ছিল। ভোটারদের সর্বনিম্ন বয়স ২০ থেকে ১৮ বছর করার জন্য একটি গণভোটও হয়েছিল।

যদিও আন্তর্জাতিক পর্যবেক্ষক এবং ক্ষমতাসীন দল তাইওয়ানের প্রতিবেশী চীনের দীর্ঘমেয়াদী অস্তিত্বের হুমকির সাথে নির্বাচনকে যুক্ত করার চেষ্টা করেছে, অনেক স্থানীয় বিশেষজ্ঞ মনে করেন না যে এই সময়ে চীনের একটি বড় ভূমিকা রয়েছে।

XS
SM
MD
LG