অ্যাকসেসিবিলিটি লিংক

ভ্যাটিকান বলছে চীনের বিশপ নিয়োগ ২০১৮ সালের চুক্তি ভঙ্গ করে


ভ্যাটিকানে সেইন্ট পিটার’স ব্যাসিলিকা’র একটি দৃশ্য, ২২ জুন ২০২২।

দ্য হোলি সী স্বীকৃতি দেয় না - চীনের এমন এক ডায়োসিস-এ এক বিশপের নিয়োগে শনিবার দুঃখপ্রকাশ করেছে ভ্যাটিকান। ভ্যাটিকান শনিবার বলেছে যে, এমন নিয়োগ ২০১৮ সালে বেইজিংয়ের সাথে করা চুক্তি লঙ্ঘন করে এবং তারা এমন নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক চাপের দিকে ইঙ্গিত করেছে।

ভ্যাটিকান গত মাসে জানায় যে, তারা এই কথিত গোপন চুক্তিটি দ্বিতীয়বারের মত নবায়ন করেছে। জানামতে, চুক্তিটি চীনে বিশপদের নিয়োগের ক্ষেত্রে বেইজিং এবং দ্য হোলি সী, উভয়ের মতামত দেওয়ার সুযোগ দেয়।

এক বিবৃতিতে ভ্যাটিকান বলে, “২৪ নভেম্বর নানচাং-এ অনুষ্ঠিত, ইউজিয়াং (জিয়াংশি প্রদেশ) এর বিশপ, মনসিনোর জিওভানি পেং উইঝাও এর ‘জিয়াংশি এর অতিরিক্ত বিশপ’ হিসেবে “নিয়োগ অনুষ্ঠানের” খবরে দ্য হোলি সী বিস্ময় ও দুঃখ প্রকাশ করেছেন।”

“এই অনুষ্ঠানটি, ভ্যাটিকানের পক্ষ ও চীনের পক্ষগুলোর মধ্যে বিদ্যমান আলোচনার ভাবাদর্শ এবং বিশপদের নিয়োগের বিষয়ে [২০১৮ সালের] অস্থায়ী চুক্তিতে যা বলা হয়েছে, তার ভিত্তিতে করা হয়নি।”

কয়েক দশক ধরেই চীনে দুইটি ক্যাথলিক গীর্জা রয়েছে। একটি বেইজিংকে জবাবদিহি করে এবং আরেকটি “লুকায়িত” উপাসনাকারীদের দল রয়েছে যারা কিনা রোমের প্রতি অনুগত। এ কারণে তাদের অনেককেই অনেক সময়ই ব্যক্তিগতভাবে বিশাল ঝুঁকির সম্মুখীন হতে হয়।

মে মাসে হংকং-এ, অবসরপ্রাপ্ত কার্ডিনাল জোসেফ জেন-কে গ্রেফতারের ফলে সৃষ্ট উত্তেজনা সত্ত্বেও ২০১৮ সালের ‍চুক্তিটি নবায়ন করা হয়। কার্ডিনাল জেন হলেন এশিয়ার জ্যেষ্ঠ্যতম ক্যাথলিক কার্ডিনালদের একজন।

গ্রেফতারকৃত সরকারবিরোধী বিক্ষোভকারীদের জন্য কয়েক লক্ষ ডলারের একটি আইনী সুরক্ষা তহবিল পরিচালনার দায়ে, শুক্রবার দোষী সাব্যস্ত হওয়া ছয়জন ভিন্নমতাবলম্বীর মধ্যে ৯০ বছর বয়সী কার্ডিনাল জেন-ও রয়েছেন।

ব্যাপক ও সহিংস বিক্ষোভ আরম্ভের এক বছর পর, ২০২০ সালে বেইজিং জাতীয় নিরাপত্তা আইনটি তৈরি করে। ঐ আইনের আওতায় শুক্রবারের সাজাপ্রাপ্তদের গ্রেফতার করা হয়েছিল।


XS
SM
MD
LG