অ্যাকসেসিবিলিটি লিংক

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রাস্টি এম এ কাশেমের জামিন আপিল বিভাগে বহাল


বাংলাদেশ হাইকোর্ট
বাংলাদেশ হাইকোর্ট

অর্থ আত্মসাৎ মামলায়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রাস্টি এম এ কাশেমকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। সোমবার (২৮নভেম্বর) তার জামিন বাতিল করতে, দুর্নীতি দমন কমিশন-দুদকের আবেদন খারিজ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান, এম এ কাশেম-এর জামিন বহাল রয়েছে বলে নিশ্চিত করেন। এ আদেশের ফলে এম এ কাশেমের কারামুক্তির জন্য কোন বাধা রইলো না।

উল্লেখ্য,এর আগে গত ১৩ নভেম্বর আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত এম এ কাশেমকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করে।তবে, আরেক ট্রাস্টি রেহানা রহমানের জামিন চেম্বার আদালত বহাল রাখেন।

দুদকের দায়ের করা মামলায় গত ২২ মে আগাম জামিন আবেদন খারিজ করে ঐ দইজনসহ চারজনকে পুলিশের হাতে তুলে দিয়েছিল হাইকোর্টের একটি বেঞ্চ। পরদিন তাদের নিম্ন আদালতে হাজির করা হলে, আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর থেকে তারা কারাগারে। পরে বিচারিক আদালতে জামিন চেয়ে ব্যর্থ হলে হাইকোর্টে জামিন আবেদন করেন তারা।

আবেদনের শুনানির পর, আদালত তাদের জামিন প্রশ্নে রুল জারি করে। ঐ রুলটি নিষ্পত্তি করে গত ১০ নভেম্বর দেশের বাইরে এবং অনুমতি ছাড়া বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন না,এমন শর্তে তাদের জামিন দেন হাইকোর্ট।

পরে ১৩ নভেম্বর সকালে তাদের জামিন স্থগিত চেয়ে চেম্বার জজ আদালতে আবেদন করে দুদক। আবেদনের শুনানির পর রেহানা রহমানের জামিন বহাল রেখে এম এ কাশেমের জামিন স্থগিত করে আদালত।

XS
SM
MD
LG