অ্যাকসেসিবিলিটি লিংক

এই সপ্তাহেও রুশ হামলার বিষয়ে সতর্ক করলেন জেলেন্সকি


ইউক্রেনের চাসিভ ইয়ার-এ সাম্প্রতিক রুশ বিমানহামলার পর, ধ্বংস হয়ে যাওয়া এক বাড়ির ধ্বংসাবশেষের মধ্যে দাঁড়িয়ে আছেন এক নারী, ২৭ নভেম্বর ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি রবিবার দিনের শেষদিকে বলেন যে, নতুন সপ্তাহটি গত সপ্তাহের মতেই কঠিন হতে পারে, যখন কিনা রুশ ক্ষেপণাস্ত্রগুলো দেশটির বৈদ্যুতিক গ্রিডে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করেছিল।

তার সান্ধ্যকালীন বক্তব্যে জেলেন্সকি বলেন, ইউক্রেনের সামরিক বাহিনী ও অন্যান্য সরকারি সংস্থাগুলো প্রস্তুতি নিচ্ছে। বিদ্যুৎ বিভাগের কর্মীদের তিনি ধন্যবাদ দেন, যারা বিদ্যুৎ সরবরাহ পুনরায় চালু করতে সক্ষম হয়েছে।

জেলেন্সকি বলেন, “আমরা জানি এই সন্ত্রাসীরা নতুন হামলার পরিকল্পনা করছে। আমরা সেটা নিশ্চিতভাবেই জানি। এবং যতদিন তাদের হাতে ক্ষেপণাস্ত্র থাকবে, তারা, দুঃখজনকভাবে, শান্ত হবে না।”

রুশ ক্ষেপণাস্ত্রগুলো বারবার ইউক্রেনের লক্ষ্যবস্তুগুলোতে আঘাত হেনেছে এবং যখন শীতকাল এগিয়ে আসছে তখন গুরুত্বপূর্ণ পরিষেবাগুলো বন্ধ করে দিয়েছে। রুশ কর্মকর্তারা বেসামরিক মানুষজনকে লক্ষ্যবস্তু করে হামলা চালানোর কথা অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন

যুক্তরাষ্ট্রের হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস-এ জানুয়ারি থেকে দায়িত্ব পালন করতে যাওয়া নতুন করে ক্ষমতাপ্রাপ্ত রিপাবলিকান আইনপ্রণেতারা রবিবার অঙ্গীকার করেন যে, রাশিয়ার বিরুদ্ধে নয় মাস ধরে যুদ্ধরত ইউক্রেনের সামরিক বাহিনীকে সমর্থন করা তারা অব্যাহত রাখবেন। কিন্তু তারা এও বলেন যে, ইউক্রেন বাহিনীর হাতে যাওয়ার আগে সহায়তাগুলো আরও পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে দেখা হবে।

টেক্সাসের কংগ্রেস সদস্য মাইকেল ম্যাককল এবং ওহাইয়োর কংগ্রেস সদস্য মাইক টার্নার খুব সম্ভবত ইউক্রেনের সহায়তা প্যাকেজগুলো তত্ত্বাবধানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। তারা এবিসি’র “দিস উইক” অনুষ্ঠানে বলেন, দুই দল থেকেই কিছু বিরোধীতা দেখা দেওয়া সত্ত্বেও, রিপাবলিকানরা যখন হাউজে সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ অবস্থান গ্রহণ করবে, তখনও ইউক্রেনের জন্য উভয় দলীয় রিপাবলিকান ও ডেমোক্র্যাট সমর্থন অব্যাহত থাকবে।

টার্নার খুব সম্ভবত হাউজ ইন্টেলিজেন্স কমিটি’র নতুন সভাপতি হতে চলেছেন। তিনি বলেন, “আমরা এটি নিশ্চিত করব যে তাদের যা প্রয়োজন তারা তা পাচ্ছে। আমাদের উভদলীয় সমর্থন থাকবে।”

অপরদিকে, ম্যাককল খুব সম্ভবত হাউজ পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি হবেন। তিনি বলেন, “তাদের যা প্রয়োজন আমরা যদি তাদের সেটা দেই তাহলে তারা জয়ী হবে।”

তবে, ম্যাককল এও বলেন যে, হাউজে ডেমোক্র্যাটরা নিয়ন্ত্রণ হারানোর পর যখন রিপাবলিকানরা দায়িত্বভার গ্রহণ করবে, তখন ইউক্রেনের সহায়তা বিবেচনার বিষয়ে কিছুটা পার্থক্য আসবে।

তিনি বলেন, “বাস্তবতা হল, আমরা তদারকি, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি করব। আমরা একটা খালি চেক-এ স্বাক্ষর করে দিয়ে দিব না।”

XS
SM
MD
LG