অ্যাকসেসিবিলিটি লিংক

মোগাদিসুর হোটেলে আল-শাবাব জঙ্গি অবরোধের অবসান ঘটেছে


ছবিতে প্রেসিডেন্টের প্রাসাদ এলাকার একটি অংশ দেখা যাচ্ছে যেখানে আল-শাবাব ইসলামি জঙ্গিরা সোমালিয়ার মোগাদিসুর বনধেরে জেলায় প্রাসাদের কাছে ভিলা রেজ হোটেল আক্রমণ করেছিল। ২৮ নভেম্বর, ২০২২।

সোমালি পুলিশ বলেছে, মোগাদিসুর ভিলা রেজ হোটেলে আল শাবাব জঙ্গীদের অবরোধের অবসান ঘটেছে। পুলিশ বলছে, সেখানে নিরাপত্তা বাহিনীর অভিযানে ৫ জঙ্গী এবং ৮ জন বেসামরিক লোক নিহত হয়। রবিবার ওই হোটেলে একদল বিদ্রোহী আক্রমণ করেছিল।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাতেই হোটেলে ৪ জন নিহত হয়েছিল।

রয়টার্স জানিয়েছে, হোটেলে জঙ্গি হামলার কারণে সোমালিয়ার পার্লামেন্ট তাদের উভয় কক্ষের অধিবেশন বাতিল করেছে।

প্রত্যক্ষদর্শী এবং পুলিশ জানিয়েছে, আল-শাবাব জঙ্গিরা মোগাদিসুতে ভিলা রেজ হোটেলে ব্যাপক হামলা চালায়। হোটেলটি মোগাদিসুতে প্রেসিডেন্টের প্রাসাদ এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালিত একটি কারাগারের অদূরে অবস্থিত। হোটেলটিতে প্রায়ই সরকারি কর্মকর্তা এবং রাজনীতিবিদরা যাতায়াত করে থাকেন।

প্রত্যক্ষদর্শীরা বিশেষ নিরাপত্তা বাহিনীকে এলাকায় অগ্রসর হতে দেখেছেন। পুলিশ জানিয়েছে, তারা অনেক বেসামরিক মানুষ এবং কর্মকর্তাকে উদ্ধার করেছে।

একটি টেলিগ্রাম পোস্টে জঙ্গি গোষ্ঠীটি বলেছে, তাদের যোদ্ধারা একটি আত্মঘাতী মিশন পরিচালনা করেছে।

স্থানীয় যোদ্ধাদের দ্বারা সমর্থিত সোমালি সরকারি বাহিনী হিরশাবেল এবং গালমুডুগ রাজ্যে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালানোর সময় এই হামলা হয়।

সোমালিয়ার প্রধানমন্ত্রী হামজা আবদি বারে গত সপ্তাহে বলেছেন, আল-শাবাবের বিরুদ্ধে চলমান ৩ মাসের সামরিক অভিযানে নিরাপত্তা বাহিনী ৬শ জনের বেশি জঙ্গিকে হত্যা করেছে এবং ১২শ জন আহত হয়েছে।

তার মন্ত্রিসভার প্রথম ১০০ দিনের ওপর করা একটি প্রতিবেদনে তিনি বলেন, নিরাপত্তা বাহিনী আল-শাবাবের কাছ থেকে ৬৮টি এলাকাও উদ্ধার করেছে।

তিনি বলেন, “দান কারান (জাতীয় স্বার্থ)-এর সরকার খাওয়ারিজদের বিরুদ্ধে সামরিক, অর্থনৈতিক এবং আদর্শিক- তিন ক্ষেত্রে যুদ্ধ শুরু করেছে।”

XS
SM
MD
LG