অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের মুখোমুখি হওয়ার আগে ইরানের খেলোয়াড়রা দুই পক্ষের চাপের সম্মুখীন


ইংল্যান্ডের বিরুদ্ধে ইরানের খেলা চলাকালীন সময় স্টেডিয়ামে ইরানের ভক্তরা একটি ব্যানার ধরে রেখেছেন, যাতে লেখা “নারী, জীবন, স্বাধীনতা” (২১ নভেম্বর, ২০২২)
ইংল্যান্ডের বিরুদ্ধে ইরানের খেলা চলাকালীন সময় স্টেডিয়ামে ইরানের ভক্তরা একটি ব্যানার ধরে রেখেছেন, যাতে লেখা “নারী, জীবন, স্বাধীনতা” (২১ নভেম্বর, ২০২২)

ইরানের ফুটবল দল বিশ্বকাপের একটি গুরুত্বপূর্ণ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হতে যাচ্ছে। ইরানের খেলোয়াড়রা তাদের ভূমিকা নিয়ে তাদের সরকার ও দেশব্যাপী বিক্ষোভ আন্দোলনে সমর্থন জানানো সাধারণ ইরানী নাগরিকদের কাছ থেকেে সাংঘর্ষিক চাপের মুখে রয়েছেন।

ইরান ও যুক্তরাষ্ট্র দল প্রথম রাউন্ডের শেষ খেলা খেলতে যাচ্ছে। পরের রাউন্ডে যেতে হলে যুক্তরাষ্ট্রকে জিততে হবে এবং ইরানকে পরাজয় এড়াতে হবে।

ইরানের খেলোয়াড়দের জন্য একটি চাপের উৎস হচ্ছে ইসলামি প্রজাতন্ত্রের ধর্মীয় নেতারা, বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ইরানের ক্রীড়াবিদদের একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় জাতীয় সংগীত না গাওয়ার বিষয়টি নিয়ে যারা খোলাখুলি নিন্দা প্রকাশ করেছে। বিক্ষোভের পক্ষে বক্তব্য দেওয়ার জন্য ইরান কর্তৃপক্ষ ২ জন সাবেক পুরুষ ফুটবলারকেও আটক করেছিল।

আরেকটি চাপের উৎস হচ্ছে ইরানের সরকারবিরোধী বিক্ষোভকারী ও প্রবাসী ইরানীরা, যারা দলের বর্তমান সদস্যদের আহ্বান জানিয়েছেন দেশে ইসলাম ভিত্তিক শাসন ব্যবস্থার অবসানের স্বপক্ষের আন্দোলনের প্রতি আরও সমর্থন জানাতে। এই ইরানীদের মতে দলটি এতে ব্যর্থ হয়েছে এবং এ কারণে তারা রাগান্বিত প্রতিক্রিয়া দেখিয়েছেন।

দলটি ইরান ছেড়ে বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য কাতারের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে দেখা করলে ইরানের সরকারবিরোধী বিক্ষোভকারীরা বিশেষভাবে অসন্তুষ্ট হন।

বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ইরানের খেলোয়াড়রা ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচের আগে ইরানের জাতীয় সংগীতে সুর মেলাননি। তারা ম্যাচটিতে ৬-২ গোলে হেরে যায়, যেটি বিশ্বকাপে তাদের সবচেয়ে খারাপ ফল।

তবে পরবর্তী ম্যাচে ওয়েলসের বিরুদ্ধে খেলার আগে তারা মত পালটিয়ে জাতীয় সঙ্গীতে সুর মেলায়। ওয়েলসকে ২-০ গোলে পরাজিত করে তারা। খেলোয়াড়দের জাতীয় সংগীত গাওয়া ও গোল করার পর উদযাপনে ইরানীরা আরও রাগান্বিত হয়, কারণ তারা দলটিকে একটি শোষণমূলক সরকারের হাতিয়ার হিসেবে দেখেছে।

XS
SM
MD
LG