অ্যাকসেসিবিলিটি লিংক

উগান্ডার গ্রেপ্তার হওয়া বিরোধী নেতার মুক্তি দাবি করছে অধিকারকর্মীরা


উগান্ডার নিরাপত্তা বাহিনী উগান্ডার কাম্পালার একটি রাস্তায় টহল দিচ্ছে। ১৯ নভেম্বর, ২০২০। ফাইল ছবি।
উগান্ডার নিরাপত্তা বাহিনী উগান্ডার কাম্পালার একটি রাস্তায় টহল দিচ্ছে। ১৯ নভেম্বর, ২০২০। ফাইল ছবি।

উগান্ডার বিরোধী দলীয় রাজনীতিবিদেরা এবং অধিকার গোষ্ঠীগুলো বিরোধী দলের সভাপতি জোসেফ কাবুলেতার মুক্তির আহ্বান জানিয়েছে। সোমবার নিরাপত্তা বাহিনী তাকে গ্রেপ্তার করে।

কাবুলেতার দল তার গ্রেপ্তারের ব্যাখ্যা দাবি করেছে।তারা এটিকে অপহরণের সাথে তুলনা করেছে। উগান্ডার পুলিশ তাকে সাম্প্রদায়িকতা প্রচারের দায়ে অভিযুক্ত করেছে। এদিকে হিউম্যান রাইটস ওয়াচ কর্তৃপক্ষকে সরকারি সমালোচকদের স্তব্ধ করার জন্য অভিযুক্ত করেছে।

ন্যাশনাল ইকোনমিক এমপাওয়ারমেন্ট ডায়ালগ পার্টির প্রধান কাবুলেতা সরকারের নীতির একজন সমালোচক।

কাবুলেতার আইনজীবী ইভান বোওয়ে ফোনে ভয়েস অফ আমেরিকার সাথে কথা বলার সময় ঘটনাটিকে “সন্দেহজনক” বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে, কাবুলেতাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে পুরো একটা দিন পুলিশ তা প্রকাশ করেনি।

পুলিশ বলেছে, তারা কাবুলেতাকে সাম্প্রদায়িকতা উষ্কে দেবার অভিযোগে আটক করেছে। তিনি এক বিবৃতিতে বলেছিলেন, দেশের কিছু অংশে জাতিগত পরিচয়ের ভিত্তিতে পরিষেবা সরবরাহ করা হয়েছিল। এই বিবৃতির ভিত্তিতেই পুলিশ তাকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারের কিছুক্ষণ আগে কাবুলেতা একটি সংবাদ সম্মেলন করেন যেখানে তিনি প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনিকে দেশে চলমান নিরাপত্তাহীনতাকে অত্যান্ত গুরুত্বের সাথে বিবেচনা করার আহ্বান জানান।

তিনি পুলিশ স্টেশনে হওয়া সাম্প্রতিক হামলা এবং সেনা স্থাপনা থেকে বন্দুক চুরির ঘটনাকে ইঙ্গিত করে এই আহ্বান জানান। বন্দুক চুরির ঘটনায় কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা নিহত এবং আহত হয়েছিল।

বোওয়ে উগান্ডা কর্তৃপক্ষের বিরুদ্ধে ভিন্নমতাবলম্বীদের ওপর অত্যাচার এবং তাদের আটক করার অভিযোগ তোলেন।

এছাড়াও সোমবার মুসলিম ধর্মগুরু ইয়াহিয়া মওয়াঞ্জেকে কাম্পালায় একটি অচেনা ভ্যানে তুলে নিয়ে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। তাকে কেন আটক করা হয়েছে সে বিষয়ে পুলিশ কোনো প্রতিবেদন দেয়নি।

XS
SM
MD
LG