অ্যাকসেসিবিলিটি লিংক

চীনে বিক্ষোভের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বাড়ি পাঠানো হয়েছে


বেইজিং-এ চীনের কঠোর কোভিড ১৯ বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদের পাশাপাশি মারাত্মক অগ্নিকাণ্ডের শিকারদের জন্য বিক্ষোভকারীরা একটি সমাবেশ করে। ২৮ নভেম্বর, ২০২২।
বেইজিং-এ চীনের কঠোর কোভিড ১৯ বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদের পাশাপাশি মারাত্মক অগ্নিকাণ্ডের শিকারদের জন্য বিক্ষোভকারীরা একটি সমাবেশ করে। ২৮ নভেম্বর, ২০২২।

চীনা বিশ্ববিদ্যালয়গুলি শিক্ষার্থীদের বাড়িতে পাঠাচ্ছে, শিক্ষার্থীরা ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কঠোর ভাইরাস-বিরোধী কার্যক্রমের বিরুদ্ধে প্রতিবাদ করছিলো। কমিউনিস্ট পার্টি ক্ষুব্ধ জনতার এরকম আরও প্রতিবাদ প্রতিরোধ করার চেষ্টা করছে। "শূন্য কোভিড" বিধিনিষেধের কারণে ক্ষুব্ধ জনতার সাম্প্রতিক এই প্রতিবাদ গত কয়েক দশকের মধ্যে সর্ববৃহৎ অসন্তোষে রূপ নিয়েছে এবং প্রতিবাদে প্রেসিডেন্ট শি জিনপিং এর পদত্যাগ এর দাবি উঠেছে।

পুলিশ বল প্রয়োগ করাতে, বেইজিং, সাংহাই বা অন্যান্য বড় শহরগুলিতে মঙ্গলবার কোন বিক্ষোভ দেখা যায় নি।

সপ্তাহান্তে অন্তত আটটি শহরে বিক্ষোভের পর জনগণের ক্ষোভ প্রশমিত করার সম্ভাব্য প্রচেষ্টায় সোমবার কিছু অ্যান্টি-ভাইরাস বিধিনিষেধ শিথিল করা হয়েছিল। কিন্তু তারপরেও ক্ষমতাসীন দল তার "শূন্য কোভিড" কৌশল নিশ্চিত করেছে, যা প্রতিটি সংক্রমণকে বিচ্ছিন্ন করার প্রয়াসে লক্ষ লক্ষ মানুষকে তাদের বাড়িতে মূলত বিচ্ছিন্ন করে রেখেছে।

সিংহুয়া ইউনিভার্সিটি, শি যেখানে লেখাপড়া করেছিলেন, সেখানে শিক্ষার্থীরা রবিবার প্রতিবাদ করেছিল। বেইজিং এবং দক্ষিণ প্রদেশ গুয়াংডং-এর অন্যান্য স্কুলগুলি বলেছিল যে তারা শিক্ষার্থীদের কোভিড-১৯ থেকে রক্ষা করছে। তবে তাদের দূর-দূরান্তে নিজেদের শহরে পাঠিয়ে দেওয়ায় গত সপ্তাহান্তে ক্যাম্পাসে বিক্ষোভের পরে আরও সক্রিয় প্রতিবাদের সম্ভাবনাকে হ্রাস করেছে।

কিছু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ট্রেন স্টেশনে নিয়ে যাওয়ার জন্য বাসের ব্যবস্থা করেছিল। তারা জানায়, ক্লাস ও ফাইনাল পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হবে।

বেইজিং ফরেস্ট্রি ইউনিভার্সিটি তার ওয়েবসাইটে বলেছে, "আমরা ইচ্ছুক শিক্ষার্থীদের তাদের নিজ শহরে ফিরে যাওয়ার ব্যবস্থা করব।" তারা বলেছে যে বিশ্ববিদ্যালয়ের অনুষদ এবং শিক্ষার্থীদের সবার ভাইরাস টেস্টের ফলাফল নেতিবাচক এসেছে।

১৯৮০ এর দশকে গণতান্ত্রিক সংস্কারের জন্য শেষ ধাক্কার সময় ক্যাম্পাসগুলি সক্রিয়তার কেন্দ্রস্থল ছিল, ১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়ানানমেন স্কোয়ারকে কেন্দ্র করে ছাত্র-নেতৃত্বাধীন আন্দোলনের চূড়ান্ত পরিণতি হয়েছিল যা সেনাবাহিনী দ্বারা দমন করা হয়।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের চীনা রাজনীতির বিশেষজ্ঞ ডালি ইয়াং বলেছেন, শিক্ষার্থীদের বাড়িতে পাঠানোর মাধ্যমে কর্তৃপক্ষ "পরিস্থিতিকে অন্যদিকে ঘুরিয়ে দেয়ার" আশা করছে।

ইয়াং বলেন, "শিক্ষার্থীদের ক্যাম্পাসে কয়েক মাস ধরে লকডাউন করা হয়েছে। অন্যদের বেলায় চাকরির সম্ভাবনা নষ্ট হচ্ছে, ব্যবসায় ক্ষতি হচ্ছে এবং তাতে হতাশা বাড়ছে ও বেশ কিছুটা উদ্বেগ রয়েছে।”

XS
SM
MD
LG