অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের প্রাক্তন গোয়েন্দা প্রধান শক্তিশালী সামরিক বাহিনীর দায়িত্ব নিলেন


পাকিস্তানের বিদায়ী সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া(ডানে) প্রতীকি ব্যাটনটি তাঁর উত্তরুরি জেনারেল আসিম মুনিরের কাছে হস্তান্তর করছন। রা্ওয়ালপিন্ডি , নভেম্বর ২৯,২০২২
পাকিস্তানের বিদায়ী সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া(ডানে) প্রতীকি ব্যাটনটি তাঁর উত্তরুরি জেনারেল আসিম মুনিরের কাছে হস্তান্তর করছন। রা্ওয়ালপিন্ডি , নভেম্বর ২৯,২০২২

পাকিস্তানের সামরিক বাহিনীর নতুন প্রধান, জেনারেল আসিম মুনির, সন্ত্রাসবাদের নতুন হুমকি এবং শক্তিশালী সামরিক প্রতিষ্ঠানটিকে রাজনীতি থেকে সরিয়ে নেওয়ার জন্য ক্রমবর্ধমান আহ্বানের মধ্যে মঙ্গলবার দেশটির পরমাণু সজ্জিত সশস্ত্র বাহিনীর কমান্ড গ্রহণ করেছেন।

দেশের প্রধান গোয়েন্দা সংস্থা, ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) এর প্রাক্তন প্রধান সেনাপ্রধান হিসাবে তার তিন বছরের দায়িত্ব গ্রহণ করেন রাওয়ালপিন্ডি শহরে, যেখানে সেনাবাহিনীর সদর দফতর রয়েছে। অনুষ্ঠানটি টেলিভিশনে দেখানো হয়।

মুনির তার পূর্বসূরি জেনারেল কামার জাভেদ বাজওয়ার কাছ থেকে প্রতীকী ব্যাটন অফ কমান্ড গ্রহণ করেছেন, যিনি বিতর্কের মধ্যে বর্ধিত ছয় বছরের মেয়াদ শেষে অবসর নিয়েছেন।

প্রায় ২২ কোটি জনসংখ্যার দক্ষিণ এশিয়ার এই দেশ পরিচালনায় সামরিক বাহিনী বড় রকমের ভূমিকা পালন করেছে। তারা রাজনৈতিক মিত্রদের সাথে যোগসাজশে নির্বাচিত সরকার অপসারণের আয়োজন করেছে এবং পাকিস্তানের ৭৫ বছরের ইতিহাসের প্রায় অর্ধেক সময় সরাসরি শাসন করেছে।

১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে মুনির দেশের ১৭ তম সেনাপ্রধান, একই সময়ে এ পর্যন্ত প্রায় ৩০ জন প্রধানমন্ত্রী ক্ষমতায় এসেছেন।

গত সপ্তাহে, বাজওয়া একটি টেলিভিশন বক্তৃতায় স্বীকার করেছেন যে সামরিক বাহিনী ৭০ বছর ধরে জাতীয় রাজনীতিতে "অসাংবিধানিক" হস্তক্ষেপে লিপ্ত হয়েছে, সময়ে সময়ে এই প্রতিষ্ঠানটি তীব্র জনসমালোচনার মুখোমুখি হয়েছে।

৬২ বছর বয়সী বিদায়ী জেনারেল পাকিস্তানি জাতিকে আশ্বস্ত করেছেন যে গত বছরের শুরুর দিকে, তার নেতৃত্বে সামরিক বাহিনী অভ্যন্তরীণ আলোচনার পর সিদ্ধান্ত নিয়েছে যে এটি "ভবিষ্যতে আর কোনো রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করবে না।"

বিশ্লেষকরা দ্রুততার সাথে এই সব দাবি প্রত্যাখ্যান করেছেন এবং সন্দেহ প্রকাশ করেছেন যে মুনির তার পূর্বসূরির দেয়া প্রতিশ্রুতি পূরণ করতে পারবেন কিনা বা পাকিস্তানের সামরিক বাহিনী একটি অরাজনৈতিক প্রতিষ্ঠানে পরিণত হবে কিনা।

বাজওয়ার দাবি তার নেতৃত্বাধীন সামরিক বাহিনীর নিরন্তর ব্যাপক সমালোচনা থেকে উদ্ভূত হয়েছিল। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তাকে অভিযুক্ত করেছেন যে তিনি এই বছরের এপ্রিলে খানকে পদ থেকে অপসারণের ষড়যন্ত্রের জন্য যুক্তরাষ্ট্র এবং বিরোধী দলগুলির সাথে যোগসাজশ করেছিলেন।

ক্ষমতাচ্যুত ক্রিকেট তারকা-রাজনীতিবিদ কোনো প্রমাণ হাজির করেননি। সামরিক বাহিনী খানের ক্ষমতাচ্যুতির সাথে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এবং ওয়াশিংটনও তাই করেছে।

খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি মঙ্গলবার বাজওয়ার প্রস্থান উদযাপন করেছে, সোশ্যাল মিডিয়ায় প্রাক্তন সেনাপ্রধানের তীব্র সমালোচনামূলক বার্তা শেয়ার করেছে, মিষ্টি বিতরণ ও কেক কাটার ছবি টুইট করেছে।

XS
SM
MD
LG