অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের উত্তরাঞ্চলের একটি মাদ্রাসায় বোমা হামলায় ১৫ শিক্ষার্থী নিহত


মানচিত্রে আফগানিস্তানের আয়বাকের অবস্থান দেখানো হয়েছে

বুধবার আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষ জানিয়েছে, উত্তরের সামানগান প্রদেশের একটি মাদ্রাসায় বোমা বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৫ জন শিক্ষার্থী নিহত ও অপর ২৭ জন আহত হন।

প্রাদেশিক তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের প্রধান ইমদাদুল্লাহ মাহাজের হতাহতের বিষয়টি ভয়েস অফ আমেরিকাকে ফোনের মাধ্যমে নিশ্চিত করেন। তিনি এ বিষয়ে আর কোনো বিস্তারিত তথ্য জানাননি। এমন কী, তিনি এটাও নিশ্চিত করেননি যে বোমাটি কেউ সেখানে স্থাপন করেছিল, নাকি এটি একটি আত্মঘাতী হামলা।

কাবুলের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র আবদুল নাফি টাকুর জানান, প্রাদেশিক রাজধানী আয়বাকে বোমাটি বিস্ফোরিত হওয়ার সময় শিক্ষার্থীরা আসরের নামাজ পড়ছিল। টাকুর জানান, তালিবান নিরাপত্তা ও গোয়েন্দা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছেছেন। তারা তদন্ত করে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করবেন এবং তাদেরকে বিচারের আওতায় আনবেন।

তাৎক্ষনিকভাবে কোনো সংগঠন এই প্রাণঘাতী হামলার দায়ভার স্বীকার করেনি। তবে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের আফগান শাখা ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স বা আইসিস-কে সংগঠনকে এই হামলার নেপথ্যে থাকার জন্য সন্দেহ করা হচ্ছে।

তালিবান ২০২১ সালের আগস্টে এই সংঘাতপূর্ণ দেশটির ক্ষমতা দখলের পর থেকেই আইসিস-কে তাদের কার্যক্রমের পরিধি বাড়িয়েছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও নেটোর মিত্ররা প্রায় ২০ বছর তৎকালীন বিদ্রোহী সংগঠন তালিবানের সঙ্গে সংগ্রামের পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে।

XS
SM
MD
LG